কী হবে ‘গেম অব থ্রোন্‌স’-এর শেষ পর্বে, কার অধিকারে যাবে সিংহাসন?
গেম অফ থ্রোনস(Photo Credits: HBO)

কলকাতা,১৬ মে:  শেষ মুহূর্তে এসে ‘গেম অব থ্রোন্‌স’ (Game of Thrones)যেন  ভক্তদের আশায় জল ঢেলে দিল।  সিরিজ শেষ করার জন্য প্রত্যেকটা এপিসোডে যেন বড় তাড়াহুড়ো। সার্সি ল্যানিস্টারের(Cersei Lannister) মৃত্যু নিয়েও ভক্তবৃন্দ খুব একটা সন্তুষ্ট নয়। সাতটি রাজ্যের মধ্যে একটি সিংহাসন নিয়ে লড়াই। কে কীভাবে কাকে সরিয়ে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে, তানিয়ে চলছে দর কষাকষি। প্রেম, রাজনীতি আর ক্ষমতার এই খেলায় ভক্তের অভাব নেই। সার্সি ল্যানিস্টারের মৃত্যু যেন বড় তাড়াহুড়ো করে দেখানো হল। তাহলে সিংহাসন কার দখলে যাচ্ছে।

সিংহাসনে বসার যোগ্য বাকি স্টার্করাও এখনও বেঁচে রয়েছে। অন্য দিকে রয়েছে টিরিয়ন ল্যানিস্টার(Tyrion Lannister), যে সব সময়ে তার দিদি সার্সিকে বলেছে ‘নলেজ ইজ় পাওয়ার।’ যদিও সার্সি মনে করত, পাওয়ার ইজ় পাওয়ার। সার্সির মৃত্যুর সঙ্গে সঙ্গেই অবশ্য সেই থিয়োরি ধরাশায়ী। টিরিয়নের থিয়োরি অনুযায়ী স্যামুয়েল টার্লি (Samwell Tarly)বা টিরিয়নেরও সম্ভাবনা থাকছে। সানসা স্টার্কও(Sansa Stark) অধিকার পেতে পারে সিংহাসনের, সে ক্ষেত্রে টিরিয়নও ‘হ্যান্ড অব দ্য কুইন’(Hand of the Queen) হতেই পারে।

ল্যানিস্টাররা সিংহাসন দখল করে বসে থাকলেও শেষ এপিসোডেই টিরিয়ন ছাড়া ল্যানিস্টার বংশ ধ্বংস করে ছেড়েছে ড্যানেরিস টার্গ্যারিয়ান(Daenerys Targaryen) ও তার ড্রাগন। তা হলে কি ড্যানিই বসবে সিংহাসনে? এ দিকে জন স্নো(Jon Snow)-ও সিংহাসনের যোগ্য উত্তরসূরি। শেষ সিজনে কী হয়, তা নিয়েও ভক্তদের মধ্যে কৌতূহলের শেষ নেই। নিজেদের মতো করে প্রত্যেকেই একটা সমাধানের সূত্র খুঁজে নিয়েছেন। ভক্তদের কেউ কেউ মনে করছেন,  ড্যানেরিস যে ভাবে কিংস ল্যান্ডিং ধ্বংস করে ফেলল, ও ড্রাগনস্টোনেই ওর রাজধানী সরিয়ে নিয়ে গিয়ে সেখানে রানি হয়ে বসবে। অথবা শেষে টিরিয়ন কিছু একটা করে জনকে সিংহাসনে বসিয়ে দিতেও পারে।তবে হতাশ হয়েও ভক্তদের একাংশের দাবি গেন্ড্রির শরীরে ব্যারাথিয়ন রক্ত আছে, ফলে ওরও সিংহাসনের বসার হাই চান্স। তবে হতাশার মাঝেও সঠিক ঘটনাটা যে কীহবে তা কেউই আঁচ করতে পারছেন না।