বিশ্বের অন্যতম বড় ভাসমান বই মেলা অনুষ্ঠিত হচ্ছে ইরাকের বাসরাতে,  শাত আল আরব নদীতে মঙ্গলবার এসে পৌছেছে ভাসমান বই এর জাহাজ লোগোস হোপ। ইংরেজি ও আরবি মিলিয়ে মোট ৫ হাজার বই এর সম্ভার রয়েছে এই জাহাজটিতে।

প্রায় ৫ দশক পর দ্বিতীয়বার ইরাকে পা রাখল এই জাহাজটি। ৭ ই এপ্রিল পর্যন্ত এই জাহাজটিতে সাধারন মানুষ প্রবেশ করতে পারবেন বই কেনার উদ্দেশ্যে।

জাহাজের মধ্যে রয়েছে ৭৭ টি বিভিন্ন দেশের প্রায় ৩৫০ জন নাগরিক। কিছু স্বেচ্ছাসেবক এবং বাসরা বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু ছাত্র।

২০০৯ সাল থেকে বিভিন্ন আর্ন্তজাতিক বিমানবন্দরে যাওয়া শুরু এই জাহাজটির। বাসরা আরব সমুদ্র এবং শাত আল আরব নদীর মধ্যে একটি বন্দর। ইরাকের অন্যতম বৃহৎ বন্দর এটি। দেশের ব্যবসা বাণিজ্যের বেশিরভাগই হয়ে থাকে এখান থেকে।

 

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)