পশ্চিমবঙ্গের দার্জিলিং এবং কালিম্পংয়ে গবাদি পশুর এলএসডি রোগে আক্রান্ত হওয়ার খবরে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকারের অ্যানিম্যাল এন্ড হাজবেন্ড্রী এবং ডেয়ারি দফতর। সেই নির্দেশের ভিত্তিতে খোঁজ নেওয়া হয় এই ধরনের অসুখের বিষয়ে।তবে ফিল্ড ভেরিফিকেশনের ভিত্তিতে এলএসডি রোগে এখনও পর্যন্ত কোন মৃত্যুর ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

ভ্যাকসিন না পাওয়া প্রায় ৪০০ পশু দার্জিলিংয়ে এবং ২০০০ পশু কালিম্পংয়ে আক্রান্ত হয়েছে। যাদের মধ্যে ইতিমধ্যেই ২০০ এবং ১২০০ পশু সেরে উঠেছে বলে খবর। বাকিদের ক্ষেত্রে চিকিৎসা চলছে বলে জানা গেছে।

ছাগল বা ভেড়ার ক্ষেত্রেও এলএসডি রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।তবে এই রোগে আক্রান্তরা মূলত ভ্যাকসিন দেওয়া হয়নি বলে জানা গেছে।

এই রোগের বৃদ্ধি রুখতে দফতরের পক্ষ থেকে প্রচেষ্টা করা হচ্ছে বলে জানা গেছে।

 

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)