মানসিক সমস্যা ডিসলেক্সিয়া (World Dyslexia Awareness)  নিয়ে সচেতনতায় অভিনব উদ্যোগ দেশের রাজধানী শহরের বুকে। রবিবার সন্ধ্যা থেকে দিল্লির রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট, সর্বত্র লাল আলোয় মুড়ে দেওয়া হল। সচেতনার লাল আলোয় উজ্জ্বল রাইসিনা হিল থেকে শুরু করে দিল্লির রাজপথ। 

ডিসলেক্সিয়া হল এমন একটি সমস্যা যা পড়তে, লিখতে এবং শব্দ চিনতে অসুবিধা তৈরি করে। এই সমস্যায় ভোগা মানুষ শিক্ষাগত ক্ষেত্রে অন্যান্যদের থেকে পিছিয়ে থাকতে পারে, তবে তাদের আই কিউ বা বুদ্ধিমত্তা সম্পূর্ণ স্বাভাবিক থাকে। ডিসলেক্সিয়া আক্রান্ত ব্যক্তিরা প্রায় অক্ষর, শব্দ বা সংখ্যা ভুলভাবে ব্যাখ্যা করতে পারেন, যা শিক্ষার প্রক্রিয়াকে কঠিন করে তোলে। এই সমস্যা নিয়ে বলিউডের মহাতারকা আমির খান ২০০৭ সালে 'তারে জামিন পর' সিনেমিটা তৈরি করেছিলেন। যে সিনেমায় ডিসলেক্সিয়া ভোগা শিশু ঈশান আওয়াস্তি-কে উদ্ধার করেছিলেন তাঁর শিক্ষক রাম শঙ্কর নিঙ্কুম্ভ।

সচেতনার লাল আলোয় ভাসল রাষ্ট্রপতি ভবন 

 

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)