World Environment Day 2023: আজ বিশ্ব পরিবেশ দিবস, সবুজে মুড়ে ফেলুন আপনার চারপাশ

কলকাতা: শিল্প বিপ্লব, ক্রমবর্ধমান নগরায়ন এবং জনসংখ্যা বৃদ্ধির কারণে প্রতিনিয়ত বাড়ছে দূষণ। পরিবেশকে রক্ষা করতে এবং পরিবেশের প্রতি সচেতনতা গড়ে তুলতে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে থাকে। প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবস আলাদা আলাদা থিমে উদযাপন করা হয়। চলতি বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম, প্লাস্টিক-দূষণ মোকাবিলার পথ সন্ধান করা (BeatPlasticPollution) ।

রাষ্ট্রপুঞ্জের হিসেব অনুযায়ী, গোটা বিশ্বে গড়ে ৪০ কোটি টনেরও বেশি প্লাস্টিক তৈরি হয়। তার মধ্যে মোটে ১০ শতাংশ পুনর্ব্যবহারযোগ্য। বাকি প্লাস্টিকের বিরাট অংশ জলাশয়, নদী, সমুদ্রে এসে জমে থাকে। এর মধ্যে মাইক্রোপ্লাস্টিক খাবার, জল ও বাতাসের সঙ্গে মিশে যায়। কিভাবে এই দূষণের মোকাবিলা করা যাই সেটাই এবছরের থিম।

এর আগে উদযাপন হওয়া বিশেষ কয়েকটি থিম হল - 'Only One Future for Our Children' (1979), 'A Tree for Peace' (1986), 'For Life on Earth - Save Our Seas' (1998), 'Connect with World Wide Web of Life' (2001).

ইতিহাস:
 ১৯৭২ সালে 'স্টকহোম কনফারেন্স অন হিউম্যান এনভায়রনমেন্ট'-এ ৫ জুন দিনটিকে বিশ্ব পরিবেশ দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল। ১৯৭৩ সালে প্রথম বার উদযাপন হয়  'বিশ্ব পরিবেশ দিবস।' স্লোগান ছিল, 'ওনলি ওয়ান আর্থ।' স্টকহোম কনফারেন্স থেকে 'ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট নামে একটি আন্তর্জাতিক মঞ্চও তৈরি করা হয় । সেখানে পরিবেশ সংরক্ষণের কাজে ১৪৩টিরও বেশি দেশ অংশগ্রহণ করে। এরপর থেকে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে।