Kedarnath Temple.jpg (Photo Credit; Wikipedia)

দিল্লি, ১৭ জুলাই: কেদারনাথ মন্দির (Kedarnath Temple) থেকে ২২৮ কেজি সোনার দুর্নীতি হয়েছে বলে যে অভিযোগ করেন স্বামী অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী (Swami Avimukteshwaranand) , তার বিরুদ্ধে পালটা মন্তব্য করা হল। বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কমিটির সভাপতি অজেন্দ্র অজয় খারিজ করে দেন অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতীর দুর্নীতির দাবি। বিষয়টিকে মুচমুচে করার জন্য অবিমুক্তেশ্বরানন্দ সরস্বতী এই ধরনের দাবি করেছেন বলেও অভিযোগ করেন অজেন্দ্র অজয়।

কংগ্রেসের (Congress) মতামত অনুযায়ী অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী এই ধরনের দাবি করেছেন। কেদারনাথ মন্দিরের ঐতিহ্য, গরিমাকে তিনি আঘাত করেছেন বলেও অভিযোগ করেন অজেন্দ্র অজয়।

আরও পড়ুন: Kedarnath Temple Cannot Be Made in Delhi: বারো জ্যোর্তিলিঙ্গের স্থান নির্দিষ্ট, দিল্লিতে হতে পারে না কেদারনাথ মন্দির, বললেন অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী

সম্প্রতি মুম্বইতে হাজির হয়ে মুক্তেশ্বরানন্দ সরস্বতী বলেন, হিমালয়ের কোলে কেদারনাথ মন্দির। দেশে ১২টি জ্যোতির্লিঙ্গ রয়েছে। ১২ জোর্তিলিঙ্গের অবস্থায় নির্দিষ্ট করা হয়েছে। তাই দিল্লিতে কোনওভাবে কেদারনাথ মন্দির প্রতিষ্ঠিত হতে পারে না বলে জানান স্বামী অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী। দিল্লিতে কেদারনাথ মন্দির প্রতিষ্ঠা হবে বলে যে কথা বলা হচ্ছে,তা অনুচিত বলেও মন্তব্য করেন স্বামী অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী। এসবের পাশাপাশি তিনি আরও দাবি করেন, কেদারনাথ ২২৮ কেজি সোনার দুর্নীতি হয়েছে। কেন এই বিষয়টি সংবাদমাধ্যম প্রকাশ্যে তুলছে না বলে প্রশ্ন তোলেন অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী। কেউ এসব নিয়ে ভাবছে না বলেও মন্তব্য করেন অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী।

সম্প্রতি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি দিল্লিতে কেদারনাথ মন্দির হবে বলে তার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তারপর থেকেই বিষয়টি নিয়ে শোরগোল শুরু হয়েছে। সেই প্রসঙ্গের উল্লেখ করতে গিয়েই কেদারনাথ থেকে ২২৮ কেজি সোনার দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করেন মুক্তেশ্বরানন্দ সরস্বতী।