J&K&L High Court: বৈধ বিবাহ বিচ্ছেদ না হওয়া পর্যন্ত স্ত্রীর প্রতি দায়িত্ব এড়াতে পারবেন না মুসলিম স্বামী; জানাল জম্মু -কাশ্মীর-লাদাখ আদালত
Representational Image (Photo Credit -pixabay)

জম্মু ও কাশ্মীর: J&K&L High Court মুসলিম আইনে সেই তালাক বৈধ হলেও আদতে স্ত্রী সে বিষয়ে কিছু জানেন কি না তাও দেখতে। মুখে তালাক বলেই বিবাহ বিচ্ছেদ হবে না। স্ত্রীকে বিচ্ছেদের প্রসঙ্গে জানাতেও হবে। আরও পড়ুন-Iraq: আদালত চত্বরে বিচারাধীন বন্দিকে গুলি করে খুন, দেখুন রোমহর্ষক ভিডিও

উল্লেখ্য, বিচারপতি সঞ্জয় ধরের টিভিশন বেঞ্চ একটি আবেদনের শুনানি করছিল যেখানে আবেদনকারী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, বুদগামের দেওয়া আদেশকে চ্যালেঞ্জ করেছিলেন, যার ফলে,জম্মু ও কাশ্মীর আদালতে ভারতীয় দণ্ডবিধির ৪৮৮ ধারার অধীনে মামালা চলছে। যেখানে বিচারপতি ২০০০ টাকা মাসিক খোরপোশের ভিত্তিতে বিচ্ছেদ মঞ্জুর করেছেন।

আবেদনকারী প্রাথমিকভাবে রক্ষণাবেক্ষণ আদেশকে এই ভিত্তিতে চ্যালেঞ্জ করেছিলেন যে একজন তালাকপ্রাপ্ত মুসলিমমহিলা প্রাক্তন স্বামীর থেকে ভরণপোষণ পাওয়ার অধিকারী নযন। এমনকী অন্তর্বর্তী রক্ষণাবেক্ষণের আওতাতেও তিনি পড়েন না।

স্বামী যে তালাক দিয়ে দিয়েই স্ত্রীর প্রতি সমস্ত দায়িত্ব ও কর্তব্য এড়াতে তৎপর,  সেবিষয়ে অবহিত হওয়ার পর আদালতের পর্যবেক্ষণ, যাইহোক না কেন স্ত্রীকে তালাক প্রক্রিয়ার সাফল্য স্বামীই জানাবেন। যাতে তিনি ভরণপোষণের জন্য ফের আদালতের দ্বারস্থ না হন।