Copa America 2019: কোপায় পোয়াবারো ব্রাজিলের দেহব্যবসায়ীদের, ফুটবল ঘিরে যৌনতার ছবিতে ফিরল ২০১৪ বিশ্বকাপের কথা
ফুটবল ঘিরে ব্রাজিলে সেক্স ট্যুরিজম। প্রতীকী ছবি। (Photo Credits: Pixabay)

স্পোর্টস ডেস্ক, ২১ জুন: পাঁচ বছর পর ব্রাজিলে ধরা পড়ল ফুটবল ঘিরে দেহব্যবসার সেই পুরনো ছবি। ২০১৪ বিশ্বকাপকে ঘিরে দেহব্যবসার স্বর্গরাজ্য হয়ে উঠেছিল ব্রাজিল। পাঁচ বছর পর দক্ষিণ আমেরিকার এক নম্বর ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা (Copa America) র আয়োজনে ফুটে উঠছে সেই ছবি। যদিও বিশ্বকাপের সঙ্গে ব্যাপ্তিতে কোপা-র তেমন তুলনাই চলে না, তবু ব্রাজিলে বড় কোনও ফুটবল টুর্নামেন্ট হলে চলে আসে দেহ ব্যবসার প্রসঙ্গ। যাকে বলা হয়, ফুটবলকে ঘিরে 'সেক্স ট্য়ুরিজম'।

ব্রাজিলের স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ, ১৫ জুন থেকে কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরুর পর থেকে দেশে যৌন ব্যনসার হার অনেকটা বেড়ে গিয়েছে। সাও পাওলো থেকে রিও ডি জেনিরোর রাস্তায় দেহ ব্যবসায়ীদের ঢল নামছে। অনলাইন দেহ ব্যবসা তুঙ্গে উঠেছে। ব্রাজিল জুড়ে চলা অ্যাপভিত্তিক দেহব্যবসারও পোয়াবারো। ফুটবলের সঙ্গে দেহব্যবসাকে জুড়ে সেক্স পর্যটনে জোয়ার এসেছে ব্রাজিলে। আরও পড়ুন-Copa America 2019 Schedule: ব্রাজিলে চলা কোপা আমেরিকার সূচি, গ্রুপ, স্থান, টাইম টেবিল জানুন (Free PDF Download)

সালটা ছিল ২০১৪। দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলে- ৬৪ বছর পর বসেছিল অধুনা 'গ্রেটেস্ট শো অফ আর্থ'ফিফা বিশ্বকাপের আসর। আর সেই বিশ্বকাপের জন্য সুন্দর দেশ ব্রাজিলে গোটা বিশ্বের মানুষের ঢল নেমেছিল। ফুটবল কর্তা থেকে সাংবাদিক। পর্যটক থেকে ফুটবল ভক্ত। পেলের দেশে গোটা বিশ্বের মানুষের যেন কার্নিভাল পড়ে গিয়েছিল। আর সেই বাজার ধরতে ব্রাজিলে এসেছিলেন বিশ্বের নানাপ্রান্তের দেহব্যবসায়ীরা। সঙ্গে তো ব্রাজিলের অতি চর্চিত বিশাল সংখ্যক দেহব্যবসায়ীরাও ছিলেন। তবে ব্রাজিলের বিরুদ্ধে উঠেছিল নাবালিকাদের যৌন ব্যবসায়ে জড়িয়ে পড়ার মদত দেওয়ার অভিযোগ। 'চাইল্ড সেক্স'-এর অভিযোগে জমা পড়েছিল বিস্তর অভিযোগ।

দেহ ব্যবসাকে অনেক আগেই সরকারিভাবে স্বীকৃতি দিয়েছে ব্রাজিল৷ সেক্স ট্য়ুরিজম-এ বাকি দেশকে টেক্কা দেয় ব্রাজিল। এবার ব্রাজিলে আয়োজিত কোপায় খেলছে এশিয়ার দেশেরাও। কোপা ছাড়িয়েছে লাতিন আমেকির গণ্ডি। ব্রাজিলের দেহব্যবসায়ীদেরও পোয়াবারো।