Umar Khalid: দিল্লি হিংসায় অভিযুক্ত উমর খালিদের জামিনের আবেদনের শুনানি স্থগিত

২০২০ সালের থেকে কারাগারের রয়েছেন জেএনইউ-র প্রাক্তন ছাত্র নেতা উমর খালিদ, শারজিল ইমাম।

Umar Khalid & Sharjeel Imam (Photo Credit: X)

নয়াদিল্লি: দিল্লি হাইকোর্টে ২০২০ সালের দিল্লি হিংসার (Delhi Riots) ঘটনায় অভিযুক্ত জেএনইউ-র প্রাক্তন ছাত্র নেতা উমর খালিদের (Umar Khalid) জামিনের আবেদনের শুনানি ফের স্থগিত। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী বিক্ষোভ চলাকালীন ওই হিংসার ঘটনায় উমরের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) মামলা করেছিল দিল্লি পুলিশ। ২০২০ সালের সেপ্টেম্বর মাস থেকে কারাগারের রয়েছেন ছাত্র নেতা উমর খালিদ, শারজিল ইমাম (Sharjeel Imam) এবং আরও কয়েকজন।

চলতি বছরের জুলাই মাসে বিচারপতি সুরেশ কুমার কাইট এবং বিচারপতি গিরিশ কাঠপালিয়ার একটি বেঞ্চ দিল্লি পুলিশকে খালিদের জামিনের আবেদনের জবাব দেওয়ার জন্য একটি নোটিশ জারি করেছিল। বিচারপতি নবীন চাওলা (Justice Navin Chawla) এবং বিচারপতি শ্লেন্দর কৌরের একটি বেঞ্চে আজ অর্থাৎ ৭ অক্টোবর মামলার শুনানির কথা ছিল। তবে কারণ বশত তা পিছিয়ে গেল আরও প্রায় দুই মাস। পরবর্তী শুনানির তারিখ আগামী ২৫ নভেম্বর। দেখুন-

 

সিএএ এবং এনআরসি বিরোধী আন্দোলন চলাকালীন ২০২০ সালের ফেব্রুয়ারিতে দিল্লির হিংসায় মৃত্যু হয় ৫৩ জনের। ঘটনায় উমরকে উস্কানিমূলক বক্তৃতা দেওয়ার অভিযোগে ‘অন্যতম মূল ষড়যন্ত্রকারী’ বলে দাবি করে দিল্লি পুলিশ তাঁকে গ্রেফতার করে। দিল্লি হিংসায় বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন ১৯৬৭ এর অধীনে বিভিন্ন অপরাধের অধীনে নথিভুক্ত করা হয়। মামলার অভিযুক্তরা হলেন- তাহির হোসেন, উমর খালিদ, খালিদ সাইফি, ইশারত জাহান, মিরান হায়দার, গুলফিশা ফাতিমা, শিফা-উর-রহমান, আসিফ ইকবাল তানহা, শাদাব আহমেদ, তাসলিম আহমেদ, সেলিম মালিক, সেলিম খান, আতহার খান, সাফুরা জারগার, শারজিল ইমাম, ফাইজান খান এবং নাতাশা নারওয়াল।