Himachal Pradesh: প্রকৃতির রোষানলে হিমাচল, গত চারদিনে মৃতের সংখ্যা বেড়ে ৭৮, ধ্বংসাবশেষে চাপা আরও

ত সপ্তাহে শিমলায় ভেঙে যাওয়া শিবমন্দিরের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার হয়েছে আরও ১ মৃতদেহ।

Himachal Pradesh (Photo Credits: ANI)

শিমলা, ১৮ অগাস্টঃ  বিপর্যস্ত পাহাড়ের কোল। মেঘপুঞ্জ ভাঙা বৃষ্টি থামার নাম নেই হিমাচল প্রদেশে (Himachal Pradesh)। বৃষ্টি বিধ্বস্ত এলাকায় দিনে দিনে বাড়ছে মৃতের সংখ্যা। বিগত ৪ দিনে সেখানে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪। গত সপ্তাহে শিমলায় ভেঙে যাওয়া শিবমন্দিরের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার হয়েছে আরও ১ মৃতদেহ। আধিকারিক সূত্রে খবর, হিমাচলের চিম্বা জেলায় আরও ২ জনের মৃত্যু হয়েছে।

বিগত কয়েক দিনের বৃষ্টিতে হিমাচল প্রদেশের শিমলা (Shimla), মান্ডি জেলাগুলো সাংঘাতিক ভাবে ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়েছে। প্রাকৃতিক বিপর্যয়ের কাছে অপারগ সাধারণ মানুষ। প্রবল বৃষ্টিতে ভূমিধস, হড়পা বানে তাসের ঘরের মত হুড়মুড় করে ভেঙে পড়ছে ধর বাড়ি, বহুতল, মন্দির, মসজিত সমস্ত কিছুই। কেদারনাথ, বদ্রীনাথ যাওয়ার পথও ক্ষতিগ্রস্থ হয়েছে। কেন্দ্র এবং রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী একসঙ্গে চালাচ্ছে উদ্ধারকাজ। সে রাজ্যে ৭০০-র বেশি রাস্তা ক্ষয়ক্ষতি সম্মুখীন হয়েছে। বন্ধ হয়েছে যান চলাচল। বিপর্যয়ের মাত্রা এত বিধ্বংসী যে উদ্ধারকার্য সামাল দিতে নাজেহাল অবস্থা বিপর্যয় বাহিনীর।

বিপর্যস্ত হিমাচল প্রদেশ... 

দিন কয়েক আগেই শিমলার এক শিবমন্দিরে উপর পাহাড়ের বিশাল চাঁই ভেঙে এসে পড়ে। দুর্ঘটনায় মন্দির তো ধূলিসাৎ হয়েছেই, সেই সঙ্গে মন্দিরে উপস্থিত ভক্তগনেদের মৃত্যু হয়েছে। ২১ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে সেখান থেকে। উদ্ধারকারীদের মতে, সেই ধ্বংসাবশেষের নীচে এখনও ৮টি দেহ চাপা পড়ে রয়েছে। ২৪ জুন বর্ষা শুরু হওয়ার পর থেকে হিমাচল প্রদেশে এখনও অবধি প্রাকৃতিক বিপর্যয়ের বলি হয়েছে ২১৭ জন।