SRFTI Fee Hike Hunger Strike: লাগামছাড়া ফি বৃদ্ধির প্রতিবাদে SRFTI পড়ুয়াদের অনশন পড়ল দ্বিতীয় দিনে
লাগামছাড়া ফি বৃদ্ধির প্রতিবাদে SRFTI পড়ুয়াদের অনশন পড়ল দ্বিতীয় দিনে (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ১৮ ডিসেম্বর: স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং ই-মেলের (E-mail) মাধ্যমে নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে জেএনইউ কর্তৃপক্ষ। এদিকে লাগামছাড়া ফি বৃদ্ধির প্রতিবাদে (Fee Hike Protest) গতকাল মঙ্গলবার থেকে অনশন আন্দোলন শুরু করেছেন কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের (Kolkata SRFTI) পড়ুয়ারা। পড়ুয়াদের অভিযোগ, চার বছর আগে এসআরএফটিআই-এ ভর্তি হতে ৬০ হাজার টাকা বার্ষিক ফি দিতে হত। কিন্তু আগামী বছর থেকে পড়ুয়াদের প্রতিষ্ঠানে ভর্তি হতে গুনতে হবে ১ লক্ষ ৪০ হাজার টাকা। পরীক্ষার জন্যও পড়ুয়াদের প্রতি পেপার পিছুও ৪০০০ টাকা দিতে হবে।

শিক্ষার্থীদের বক্তব্য, দুঃস্থ পড়ুয়াদের জন্যও ছাড় নেই। তাই বাধ্য হয়েই ফি কমাতে অনশন আন্দোলনে যেতে হয়েছে তাঁদের। পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউ বা এফটিআইআইতেও একই কারণে অনশন শুরু করেছেন শিক্ষার্থীরা। এই সময়ের খবর অনুযায়ী, পুনের প্রতিষ্ঠানে পরিচালনা বিভাগের ছাত্র অর্মত্য রায় এই প্রসঙ্গে জানান, 'পরীক্ষা দিতে ১০ হাজার টাকা খরচ হচ্ছে। ফি-ও বেড়েছে বিপুল হারে। এর বিরুদ্ধে আমাদের অনশন আন্দোলন (Hunger Strike) চলবে।' এদিকে কলকাতায় এসআরএফটিআইয়ের ছাত্রী নৈঋতা ঠাকুরতার অভিযোগ, 'ফি-বৃদ্ধির বিরুদ্ধে আমরা বার বার কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছি। কিন্তু কোনও পদক্ষেপই তাঁরা করেননি। আরও পড়ুন: Aparna Sen: নোট বাতিল থেকে এনআরসি- দেশটা প্রতিনিয়ত রক্তাক্ত হচ্ছে, টুইটারে গর্জে উঠলেন অপর্ণা সেন

ফি-বৃদ্ধির অভিযোগ মানতে নারাজ প্রতিষ্ঠানের অধিকর্তা দেবমিত্রা মিত্র। তাঁর বক্তব্য, গভর্নিং বডি (Governing Body) মাত্র ১০ শতাংশ ফি বাড়িয়েছে যে নীতি ঠিক। পড়ুয়াদের ব্যক্তিগত প্রজেক্ট, প্রতিষ্ঠানের পরিকাঠামো, নির্দিষ্ট সময় অন্তর ছবি তৈরি, ক্যামেরা-লেন্স কিনতে প্রচুর টাকা খরচ হয়। সেই তুলনায় মাসে মাত্র ৬২৫০ টাকা ফি দিতে হয় পড়ুয়াদের। এটা অন্য জায়গার তুলনায় অনেক কম।