চন্দ্রযান ২: এই প্রথম চন্দ্রপৃষ্ঠের আলোকিত ছবি তোলা সম্ভব হল; সৌজন্যে ইসরো
First illuminated image of the lunar surface acquired by Chandrayaan 2’s IIRS. (Photo Credit: ISRO)

নতুন দিল্লি, ১৮ অক্টোবর: এর আগেও চন্দ্রপৃষ্ঠের (Lunar Surface) ছবি তুলতে সক্ষম হয়েছে চন্দ্রযান ২ (Chandrayyan 2) । এবার সেই ছবির তালিকায় যোগ হল নতুন সংযোজন। এই প্রথম চন্দ্রপৃষ্ঠের আলোকিত অংশের ছবি তুলতে সক্ষম হল চন্দ্রযান ২। সেই ছবি সর্বসমক্ষে আনল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো (ISRO)। তাদের অরবিটার হাই রেজলিউশন ক্যামেরায় ধরা পড়ল চাঁদের (Moon) অন্য এক রূপ। দেখা গেল চন্দ্রপৃষ্ঠে রয়েছে অসংখ্য এবড়ো খেবড়ো গর্ত আর পাথর। গত বুধবারই এই ছবি তোলা হয়েছে। আর সেই ছবি বৃহস্পতিবার প্রকাশ করেছে ইসরো।

ইসরো সূত্রে খবর, অরবিটার চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় এই ছবি নিয়েছে। চাঁদের দক্ষিণ মেরুতে যে বোগসাভস্কিই ক্রেটার রয়েছে তার আশেপাশের ছবি তুলে পাঠাতে সক্ষম হয়েছে চন্দ্রযান ২। যার ব্যাস ১৪ কিলোমিটার। গভীরতা ১৩ কিলোমিটার। চন্দ্রযান ২ ঠিকঠাকই ঘুরছে চাঁদের কক্ষপথে। ছবি তুলে পাঠাচ্ছে। পাঠাচ্ছে তথ্যও। শুধুমাত্র ল্যান্ডার বিক্রমই (Vikram Lander) হারিয়ে গিয়েছে চাঁদের অতল গহ্বরে। ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়নি। আরও পড়ুন: আজই ভারতে লঞ্চ করছে Redmi Note 8 Pro, MIUI 11; আজ দুপুর ১২টা থেকেই শুরু হয়ে গিয়েছে Xiaomi লঞ্চ ইভেন্ট

ছবি টুইট করে ইসরো জানিয়েছে, চন্দ্রযানের বিশেষ পেলোডের সাহায্যে ছবি সাহায্যে ছবি তোলা হয়েছে। সূর্যের আলো কতখানি প্রতিফলিত হয়, তা বিশ্লেষণ করবে চন্দ্রযান। এছাড়াও চন্দ্রপৃষ্ঠের খনিজ গঠন পরীক্ষা করে দেখা হবে। চাঁদের মাটির উপরে যে সূর্যের আলো পড়ে তা কতখানি প্রতিফলিত হয়, তা মেপে দেখাই আইআইআরএস- এর (IIRS) কাজ। মূলত চাঁদের উৎস এবং বিবর্তন খুঁটিয়ে দেখবে আইআইআরএস। চাঁদের মাটিতে সূর্যের আলো (Sun Light) প্রতিফলতি হয়ে যে সৌর বর্ণচ্ছটা তৈরি হয়, তা বিশ্লেষণ করেই চাঁদের মাটি কোন কোন খনিজ পদার্থ দিয়ে গঠিত, তা নির্ণয় করতে পারবে চন্দ্রযানের এই পেলোড।