Omicron: করোনা রুখতে ওষুধের যথেচ্ছ ব্যবহার নয়, মাস্ক পরুন, টিকা নিন, আর্জি কেন্দ্রের
Corona Vaccination (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ১২ জানুয়ারি: কোভ্য়াক্সিনের (Covaxin) মাধ্যমে ডেল্টা (Delta) এবং ওমিক্রন (Omicron), করোনার দুই প্রজাতিকেই রুখে দেওয়া যাবে। বুধবার ভারত বায়োটেকের তরফে এমনই জানানো হয়েছে। যা খুশির খবর বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। এদিকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে আজ সাংবাদিকদের মুখোমুখি হন নীতি আয়োগের ডক্টর ভি কে পাল। নীতি আয়োগের ভি কে পাল বলেন, কোভিড হলে কী ধরনের ওষুধ ব্যবহার করা হবে, সে বিষয়ে একটি গাইডবলাইন মারফৎ চিকিৎসক এবং হাসপাতালগুলিকে (Hospital)  চলতে হবে। করোনা নিরাময় করতে ওষুধের যথেচ্ছ ব্যবহার রোধ করতে হবে। রোগ সারাতে কোনওভাবেই বেশি ওষুধ ব্যবহার করা যাবে না বলে জানান ভি কে পাল। সেই সঙ্গে ঘরোয়া টোটকা হিসেবে গরম জল খান এবং গার্গেল করুন বলেও জানান ভি কে পাল।

ওমিক্রনকে কীভাবে রোধ করা যায়, সে বিষয়ে প্রত্যেককে সদর্থক ভূমিকা নিতে হবে বলে জানান নীতি আয়োগের ওই বিশেষজ্ঞ। সেই সঙ্গে করোনা (Corona) রোধ করতে প্রত্যেকে মাস্ক পরুন এবং টিকা (Corona Vaccine) নিন আবেদন জানান নীতি আয়োগের ওই বিশেষজ্ঞ।  কোভিডের হাত থেকে রক্ষা পেতে টিকাই একমাত্র উপায় বলে মন্তব্য করেন ভি কে পাল।

আরও পড়ুন: COVID 19: করোনায় আক্রান্ত অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রয়েছেন নিভৃতবাসে

এদিকে গত সপ্তাহ থেকে এ পর্যন্ত ইউরোপে ৭ বিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হন। আগামী কয়েক সপ্তাহে  সেই সংখ্যাটা আরও বাড়বে। এমনই আশঙ্কা প্রকাশ করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। করোনার ওমিক্রন প্রজাতি যেভাবে হু হু করে বাড়ছে, তাতে এই ভাইরাসকে রোধ করতে প্রত্যেকটি দেশকে সদর্থক ভূমিকা নিতে হবে বলে জানানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।