Russia Ukraine War: রুশ হামলার পর ইউক্রেনের সশস্ত্র বাহিনীতে যোগ দিয়েছেন ৯০০ শিক্ষক
Russian Army In Ukraine (Photo Credit: Twitter)

কিভ, ২১ জুন:  কিভে রুশ সেনার হামলা (Russia Ukraine War)  শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত কমপক্ষে ৯০০ শিক্ষক ইউক্রেনের সশস্ত্র বাহিনীতে যোগ দিয়েছেন। এই তথ্য দিয়েছেন ইউক্রেনের শিক্ষামন্ত্রী সেরহি স্কারলেট। স্থানীয় সংবাদ মাধ্যম ইউক্রেইনস্কা প্রাভদার সঙ্গে বার্তালাপের সময় শিক্ষামন্ত্রী সেরহি স্কারলেট বলেন, “এখনও পর্যন্ত সবমিলিয়ে মোট ৯০০ জন শিক্ষক ইউক্রেনের সশস্ত্র বাহিনীক যোগ দিয়েছেন। এর মধ্যে ৫১৩ জন  ইতিমধ্যেই শিক্ষক হিসেবে কোয়ালিফাই করেছেন। বাকি ৩৭৭ জন শিক্ষকতার পেশায় যাওয়ার জন্য পড়াশোনা করছেন। তাঁদের প্রত্যেকের জন্য আমরা গর্বিত। ইউক্রেনের শিক্ষা মন্ত্রকে আমাদের এমন লোকজন রয়েছেন। যাঁরা দেশের সশস্ত্র বাহিনীতে যোগ দিয়েছেন।” আরও পড়ুন-UK: লন্ডনের হিথরো বিমানবন্দরে বাতিল ৩০টি ফ্লাইট, বিপাকে ৫ হাজার যাত্রী

রাশিয়ান বোমা হামলা থেকে বাঁচতে ইউক্রেনের স্কুলগুলিকে জনগণের আশ্রয় হিসেবে কাজে লাগানো হচ্ছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে সম্ভবত সেগুলি আবার ক্লাসঘরে পরিবর্তিত হবে। এমনটা আপাতত ধরে নেওয়া হচ্ছে। দেশের ২৫ শতাংশ স্কুলে রয়েছে এই শেলটার।

যুদ্ধের কারণে দেশের নিরাপত্তা পরিস্থিতি সম্পূর্ণ বিঘ্নিত। তাই এ বছর স্কুলের শিক্ষাবর্ষ শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে। অনলাইনে ক্লাস করতে করে পড়ুয়ারা হাঁফিয়ে উঠেছে। যেখানে এখনও যুদ্ধ পরিস্থিতি বর্তমান সেসব জায়গায় স্কুল চালু করে দেওয়া সম্ভব নয়।

স্থানীয় প্রশাসন ও স্কুল কর্তৃপক্ষর উদ্যোগেই বিভিন্ন স্কুলে বম্ব শেলটার তৈরি হয়েছিল। কাই সেগুলি তবে আবার স্কুলের চেহারায়  ফিরবে, তা মন্ত্রকের তরফে এখনই জানানো যাচ্ছে না। বম্ব শেলটার পরিণত হওয়া স্কুলগুলিতে এখনই ক্লাস শুরু করা যাবে না। আগেভাগেই তা জানিয়েছিল ইউক্রেনের শিক্ষা মন্ত্রক।