Donald Trump: ভারতকে ভেন্টিলেটর দেবে আমেরিকা, সঙ্কটকালে বন্ধু নরেন্দ্র মোদির পাশে থাকার বার্তা ডোনাল্ড ট্রাম্পের
নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প (Photo: File)

ওয়াশিংটন ডিসি, ১৬ মে: করোনাভাইরাস মোকাবিলায় ভারতকে ভেন্টিলেটর দান করছে আমেরিকা। শুক্রবার টুইটারে একথা নিজেই ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) । পাশাপাশি তিনি জানিয়েছেন, করোনার প্রতিষেধক তৈরির ক্ষেত্রে ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করবে আমেরিকা। টুইটারে প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন,”আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি, আমেরিকা ভারতে আমাদের বন্ধুদের জন্য ভেন্টিলেটর পাঠাবে। এই মহামারির সময় আমরা ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) পাশে আছি। আমরা প্রতিষেধক তৈরির কাজেও একে অপরকে সাহায্য করছি। আমরা একসঙ্গে এই অদৃশ্য শত্রুকে হারিয়ে দেব।”

এরপর হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেন,”আমি কিছুদিন আগেই ভারত থেকে এলাম। আমরা একে অপরকে সাহায্য করে এগিয়ে চলেছি। আমেরিকাতেও বহু ভারতীয় বসবাস করেন। তাঁদের অনেকই প্রতিষেধক তৈরির কাজ করছেন। সবাই বড় মাপের গবেষক ও বিজ্ঞানী।” মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমরা ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করছি। কারণ, ভারত আমাদের সঙ্গে খুব ভাল ব্যবহার করছে। আপনারা সকলেই জানেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমার খুব ভাল বন্ধু।” আরও পড়ুন, ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৫ হাজার ৯৪০

বস্তুত, চিনের থেকে মুখ ফিরিয়েছেন, সেখানে ভারতের জন্য উদার হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। বিপদের দিনে ভারতের পাশে দাঁড়িয়ে বন্ধুত্ব আরও সুদৃঢ় করার চেষ্টা করলেন তিনি। ভারত আমেরিকার প্রয়োজনের সময় হাইড্রোক্সিক্লোরোকুইন দিয়ে সাহায্য করেছিল। এবার ভারতের প্রয়োজনে ভেন্টিলেটর প্রদান সত্যিই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।