New COVID-19 Variant In Nigeria: ব্রিটেন, সাউথ আফ্রিকার পর করোনাভাইরাসের নতুন স্ট্রেন নাইজেরিয়ায়
করোনাভাইরাসের প্রতীকী ছবি (Photo Credits: File Image)

নাইরোবি, ২৫ ডিসেম্বর: ব্রিটেন, সাউথ আফ্রিকার পর এবার করোনাভাইরাসের নতুন স্ট্রেন (COVID-19 Variant) পাওয়া গেল নাইজেরিয়ায় (Nigeria)। আফ্রিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (Africa Centers for Disease Control and Prevention) গতকাল এই সম্ভাবনার কথা জানিয়েছে। তবে তারা আরও যোগ করেছে যে এই বিষয়ে আরও খতিয়ে দেখার প্রয়োজন আছে। বলা হচ্ছে, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকা থেকে যে স্ট্রেন এসেছে তার থেকে ভিন্ন করোনার এই নয়া স্ট্রেন। ব্রিটেন এবং সাউথ আফ্রিকাতে একই বৈচিত্রের করোনাভাইরাসের স্ট্রেন পাওয়া যাওয়ার পর নাইজেরিয়ার ঘটনা নতুন করে উদ্বেগ বাড়িয়ে তুলতে পারে। যেহেতু সারা বিশ্বে উৎসবের মরশুম চলছে। তাছাড়া আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি তুলে নিয়েছে বেশিরভাগ দেশ।

বৃহস্পতিবার আফ্রিকা সিডিসি’র প্রধান জন এনকেনগাসং বলেছেন, যুক্তরাজ্য ও সাউথ আফ্রিকায় পাওয়া ধরনের চেয়ে এটি ভিন্ন। তিনি বলেন, নাইজেরিয়া সিডিসি এবং আফ্রিকান সেন্টার ফর এক্সসিলেন্স ফর জেনোমিক্স অব ইনফেকশাস ডিজিজ আরও নমুনা বিশ্লেষণ করবে। তিনি বলেন, "আমাদের আরও সময় দিন ... এখনই সবটা বলা সম্ভব নয়। করোনার আপাত নতুন রূপটি সম্পর্কে সতর্কতা দুটি বা তিনটি জিনগত অনুক্রমের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল।" আরও পড়ুন: China's Guidelines Against Consumption of Wild Animals: বন্য প্রাণী খাওয়া যাবে না, নির্দেশিকা জারি চিনের

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, ৩ অগাস্ট এবং ৯ অক্টোবর নাইজেরিয়ার ওসুন রাজ্যে দুটি রোগীর নমুনায় করোনার নতুন এই রূপটি পাওয়া গেছে। পত্রিকায় বলা হয়েছে, যুক্তরাজ্যে পাওয়া নতুন স্ট্রেনের মতো নাইজেরিয়ায় পাওয়া স্ট্রেন আলাদা। তাছাড়া নাইজেরিয়ায় ভাইরাসের সংক্রমণ বৃদ্ধিতে এই নতুন স্ট্রেন ভূমিকা রাখছে তা বলার মতো প্রমাণ নেই।