Wuhan: উহানে বন্যপ্রাণী খাওয়া এবং শিকারের উপর পুরোপুরি জারি নিষেধাজ্ঞা
China Market (Photo Credits: Pixabay)

উহান, ২১ মে: বন্যপ্রাণী শিকার এবং খাওয়ার উপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি হল চিনের উহানে (Wuhan)। কারণ ফের চিনে মাথাচাড়া দিয়ে উঠেছে করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ। পশুপালন না করানোর জন্য নগদ টাকা দেওয়া হয়েছে চাষীদের। স্থানীয় প্রশাসকের তরফে একটি রিপোর্ট পেশ করে বলা হয়েছে, "স্থলজ বন্য প্রাণীদের খাওয়া এবং বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।" আরও পড়ুন: Cyclone Amphan: আম্ফান ঘূর্ণিঝড়ের জেরে ৭২ জনের মৃত্যু হয়েছে, জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি 

বন্যপ্রাণী কেনা থেকে শুরু করে সমস্ত বাণিজ্যিক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। উহানে বন্যপ্রাণী খাওয়া বন্ধের পাশাপাশি খামারও বন্ধ করে দেওয়া হয়েছে। সঠিক কোনও কারণ ছাড়া বন্যপ্রাণীর শিকার বন্ধ করে দেওয়া হয়েছে। উহানেই প্রথম করোনাভাইরাসে সংক্রমণের খবর মেলে। উহান থেকে তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। বিশ্বজুড়ে যখন করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছিল, তখন উহান করোনা-শূন্য হিসেবে ঘোষণা করে। কিন্তু সম্প্রতি সেখানে ফের মাথাচাড়া দিয়ে ওঠে করোনাভাইরাস। এরপরই সরকারের তরফে বন্ধ করে দেওয়া হয় বন্যপ্রাণী শিকার এবং খাওয়া।

সরকারের এই নির্দেশের পরই কোনও ব্যক্তি কিংবা সংস্থা এই ধরণের পশুপালন কিংবা বাণিজ্যিক কাজে ব্যবহার করতে পারবেন না। এর জেরে সেই সমস্ত খামারের মালিকদের নগদ টাকা দেওয়ার ভাবনাচিন্তা করছে সরকার। এর আগে জানুয়ারি মাসেও এই ধরণের খাবার খাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল। কারণ উহানের সামুদ্রিক প্রাণীর মার্কেট থেকেই এই রোগ ছড়ায় বলে দাবি করা হয়। প্রাথমিকভাবে বাদুড়কে এই রোগের জন্য দায়ী করা হলেও পরে প্রমাণিত হয় যে, প্যাঙ্গোলিন থেকে ছড়িয়েছে এই রোগ।