China: মার্কিন প্রতিনিধি ন্যনসির সফর ''রাজনৈতিক উসকানি', মানবে না চিন, স্পষ্ট জানাল বেজিং
Nancy Pelosi (Photo Credit: File pHoto)

বেজিং, ২ অগাস্ট:  ন্যানসি পেলোসির (Nancy Pelosi)  তাইওয়ান (Tiwan) সফর ঘিরে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। ন্যানসি পেলোসির সফরের প্রভাব আমেরিকা, তাইওয়ানের সম্পর্কের উপর পড়তে চলেছে। যা রাজনৈতিক উসকানি ছাড়া অন্য কিছু নয়। ফলে তাইওয়ানে মার্কিন প্রতিনিধির সফরকে চিন কখনওই মান্যতা দেবে না বলে স্পষ্ট জানানো হয়েছে বেজিংয়ের (Beijing) তরফে।

চিনের (China) বিদেশ মন্ত্রকের তরফে এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। যেখানে জানানো হয়, তাইওয়ান সফরের পর সেখানে আধিপত্য জমিয়ে আমেরিকা বেজিংকে নিয়ন্ত্রণের চেষ্টা চালাবে। পাশাপাশি তাইওয়ান যাতে চিন থেকে পৃথক হয়ে আলাদা রাষ্ট্র হিসেবে নিজেদের দাড় করায়, আমেরিকা সেই চেষ্টা চালাবে। তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের আমেরিকা উসকে দিচ্ছে বলেও অভিযোগ করা হয় বেজিংয়ের তরফে।

আরও পড়ুন: Ayman al-Zawahiri: আমেরিকার গোপণ অস্ত্রে খতম আল কায়দা প্রধান জওয়াহিরি? জল্পনা

ন্যনসি পেলোসির তাইওয়ান সফর তচিন এবং তাইওয়ানের মধ্যে রাজনৈতিক উসকানি দেওয়ার চেষ্টা শুরু করেছে। চিনের মানুষ যা কখনও মেনে নেবেন না। চিন কখনও আমেরিকার এই আগ্রাসন মেনে নেবে না বলে স্পষ্ট জানানো হয় বেজিংয়ের তরফে। সবকিছু মিলিয়ে ন্যানসি পেলোসির তাইওয়ান সফরকে চিন কোনওভাবে ভালভাবে মেনে নিচ্ছে না বলে স্পষ্ট জানানো হয়েছে।