Liquor Price Structure In West Bengal: আজ থেকেই রাজ্যে মদের নতুন দাম, বেড়েছে কয়েকটি ব্র্যান্ডের দাম
মদ, প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

কলকাতা, ১ নভেম্বর: রিটেল স্টোরের মাধ্যমে বিক্রিত মদের (Wine) ব্র্যান্ডের দামের কাঠানো পরিবর্তন করেছে পশ্চিমবঙ্গ সরকার। সূত্রের খবর, নতুন দাম আজ অর্থাৎ রবিবার থেকেই কার্যকর হবে। সূত্র জানিয়েছে, সব ধরনের মদ ও বিয়ারের (Beer) জন্য ২২টি নতুন স্ল্যাব তৈরি করা হয়েছে। রাজ্য সরকার, আয় বাড়াতে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে লকডাউন কার্যকর হওয়ার সময় মদের উপর ৩০ শতাংশ শুল্ক আরোপ করেছিল।

তবে এই পদক্ষেপের ফলে রাজ্যে মদ ও বিয়ারের বিক্রি কমে যায় আগের বছরের তুলনায়। গত বছরের তুলনায় প্রায় ৪০ শতাংশ মদ বিক্রি কমে যায়। ইন্ডিয়ান অ্যালকোহলিক বেভারেজ কম্পানির (সিআইএবিসি) ম্যানজিং ডিরেক্টর বিনোদ গিরি বলেন, সমিতির প্রতিনিধিরা রাজ্যের অর্থ সচিব এবং আবগারি কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে দামের কাঠামো পরিবর্তন করার আবেদন জানান। তিনি আরও বলেন, "সরকার অত্যন্ত গ্রহণযোগ্য পদক্ষপে জানায় যে তারা উৎসবের মরশুমে মদের দামের কাঠামোর বিষয়টি দেখবে।" আরও পড়ুন: WB Govt Letter To Rail: লোকাল ট্রেন চালাতে চেয়ে রেলকে চিঠি রাজ্যের

শহরের এক মদের দোকানদার জানিয়েছেন, ৩০ শতাংশ বিক্রয়কর চাপানার পর সরকার সকল বিভাগে মদ এবং বিয়ারের জন্য ২২টি নতুন স্ল্যাব তৈরি করেছে। তিনি বলেন, বিভিন্ন ব্র্যান্ডের বেশিরভাগ মদের দাম বেড়েছে, যা রাজ্যের মদ শিল্পের জন্য ক্ষতিকারক। এর কারণে লোকজন দেশি মদের প্রতি ঝুঁকছেন। পুরনো দামের ট্যাগ থাকা মদ খুচরা বিক্রেতারা স্টক শেষ না হওয়া পর্যন্ত আগের দামে বিক্রি করতে পারবেন।