West Bengal Budget 2020: রাজ্যে বেকারত্বের হার আরও কমাতে অর্থমন্ত্রীর দাওয়াই 'বাংলাশ্রী'-'কর্মসাথী'
অমিত মিত্র (Photo Credit: Twitter)

কলকাতা, ১০ ফেব্রুয়ারি: রাজ্যে বেকারত্বের (Unemployment) হার কমেছে ৪০%। তা আরও কমাতে এবারের রাজ্য বাজেটে (West Bengal Budget 2020) অর্থমন্ত্রীর দাওয়াই 'বাংলাশ্রী (Bhanglashree)', 'কর্মসাথী (Karma Saathee)'-র মত বেকারত্ব দূরীকরণমূলক প্রকল্প। রাজ্যে বেকারত্ব দূর করতে নয়া দিশা দেখালেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Finance Minister Amit Mitra)। রাজ্য বাজেট পেশের সময় তিনি প্রস্তাব করলেন 'কর্মসাথী' ও 'বাংলাশ্রী' প্রকল্পের। এই দুই প্রকল্পের মাধ্যমে সহজ কিস্তিতে ঋণ দিয়ে বেকার যুবক-যুবতীদের উপার্জনের পথ বাতলেছেন তিনি।

২০২১ সালে রাজ্যে বিধানসভা নির্বাচন (2021 Assembly Elections)। তার আগে এটাই ছিল মমতা সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। স্বাভাবিকভাবেই উন্নয়নের লক্ষ্যে দরাজ ঘোষণা করতে দেখা গিয়েছে অর্থমন্ত্রীকে। বাজেট বক্তৃতায় বেকার সমস্যার কথা তুলে ধরে তাঁর দাবি, 'বাংলায় বেকারত্বের হার ৪০% কমেছে। অথচ গোটা দেশে বেকারত্বের হার গত ৪৫ বছরে সবচেয়ে খারাপ।' এই সময়ের খবর অনুযায়ী, এই অবস্থায় দাঁড়িয়ে দুটি প্রকল্পের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী। কি থাকছে এই প্রকল্প দুটিতে? আরও পড়ুন: West Bengal Budget: বাংলায় দরিদ্রদের ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেবে রাজ্য, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

কর্মসাথী:

অর্থমন্ত্রীর বেকার যুবক-যুবতীদের জন্য প্রস্তাব করা 'কর্মসাথী' প্রকল্পে থাকছে আগামী ৩ বছরে ফি বছর এক লাখ করে যুবক-যুবতীর কর্মসংস্থানের (Employment) প্রতিশ্রুতি। অমিত জানান, এই প্রকল্পের সহজ শর্তে ২ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। যে টাকা দিয়ে ছোট শিল্প বা ব্যবসা শুরু করা যাবে। এই প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বাংলাশ্রী:

'কর্মসাথী' প্রকল্পের পাশাপাশি 'বাংলাশ্রী' প্রকল্পেরও কথাও এদিন ঘোষণা করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, 'ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে জোর দেওয়ার জন্য এক এপ্রিল থেকে বাংলাশ্রী নামে নতুন উত্‍সাহ প্রকল্প চালু করার ঘোষণা করছি। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য নতুন ক্ষুদ্র শিল্প (Small Business) ও কর্মসংস্থানের প্রচুর সুযোগ সৃষ্টি হবে।' এই প্রকল্পের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানান অমিত।