School Reopen: চাঁদা তুলে পড়ুয়াদের টিফিন খাইয়ে নজির দুইল্যা পাঁচপাড়া স্কুলের
School (Photo Credit: Pixabay)

কলকাতা, ২১ নভেম্বর: গত ১৬ নভেম্বর থেকে রাজ্যে স্কুল খুলেছে (School Reopen)। আর স্কুল খোলার পরে করোনার কারণে রয়েছে নানান বিধিনিষেধ। তার মধ্যে স্কুলের টিফিন পিরিয়ডে (Tiffin Period) বাইরে বেরিয়ে কিনে খাওয়াতেও বারণ রয়েছে। অবশ্য প্যানডেমিকের সময় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তবে সমস্যা হয় শনিবার। অনেক পড়ুয়াই জানতা না শনিবার পুরো স্কুল হবে। তাই অধিকাংশ পড়ুয়াই স্কুলে টিফিন নিয়ে আসেনি। এরপরই নজির গড়ল হাওড়ার দুইল্যা পাঁচপাড়া স্কুল। স্কুলের সমস্ত শিক্ষক-শিক্ষিকারা চাঁদা তুলে পড়ুয়াদের টিফিনের ব্যবস্থা করেন। এই খবর এলাকায় ছড়িয়ে পড়তেই সাধুবাদ জানান সবাই। এ বিষয়ে দুইল্যা পাঁচপাড়া স্কুলের প্রধান শিক্ষক সুকুমার দাস জানিয়েছেন, “আমরা আগে থেকে বলে দিয়েছিলাম যে শনিবার পুরো স্কুল। কিন্তু সবাই তো সবদিন আসছে না। ফলে খবরটা সবার কাছে পৌঁছয়নি। অনেকেই টিফিন আনেনি।”

প্রসঙ্গত, গত ১৬ নভেম্বর থেকে অনলাইন থেকে অফলাইনে ক্লাস মানে স্কুলে গিয়ে ক্লাস শুরু হয়েছে। আর স্কুল খোলায় পাশে বন্ধুরা। এ যেন পরম প্রাপ্তি। শিক্ষা দফতর জানিয়েছে, ক্লাস শুরুর আধঘণ্টা আগে স্কুলে পৌঁছতে হবে পড়ুয়াদের। স্কুলের করিডর, গেটে নির্দিষ্ট দূরত্ব মেনে চিহ্ন এঁকে দিতে হবে। আরও পড়ুন: ক্যানিংয়ে বাড়ির সামনে গুলিবিদ্ধ তৃণমূল নেতা, এসএসকেএম হাসপাতালে মৃত্যু

স্কুলে প্রবেশাধিকার থাকবে না অভিভাবকদের। পড়ুয়া, শিক্ষক, শিক্ষাকর্মীদের স্টাফ স্পেশাল ট্রেনের পাস দেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা দফতর। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান সেই পাস ইস্যু করতে পারবেন। এদিকে অভিভাবকরা স্কুলে প্রবেশ করতে পারবেন না। মিড-ডে মিল দেওয়া হবে না স্কুলে। বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে মিড-ডে মিলের সরঞ্জাম। নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ৩টে। আর দশম ও দ্বাদশের ক্লাস হবে সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত।

আরও জানানো হয়েছে, কোনও খেলাধুলো বা সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। হস্টেল খোলা যেতে পারে। তবে, সেই ক্ষেত্রে কঠোর ভাবে কোভিড বিধি মানতে হবে কর্তৃপক্ষকে।

স্কুলের হস্টেলে আলাদা আইসোলেশন রুম রাখা বাধ্যতামূলক হবে। স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয়ে যাওয়া কোনও পড়ুয়া কোনও গয়না পরতে পারবে না। স্কুলে এক বেঞ্চে দুই জনের বেশি পড়ুয়া বসতে পারবে না। এদিকে প্রার্থনা হবে ক্লাসরুমেই। এদিকে পানীয় জল বা বই ভাগাভাগি করা যাবে না। এদিকে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ক্যাম্পাসে সচেতনামূলক পোস্টার দিতে হবে। বহিরাগতের প্রবেশ নিষিদ্ধ থাকবে ক্যাম্পাসে।