Municipal Election Postponed: করোনাভাইরাসের আতঙ্কে স্থগিত হল পুরভোট, ১৫ দিন পর সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা নির্বাচন কমিশনের
পৌরসভা নির্বাচন Representational Image| (Photo Credits: PTI)

কলকাতা, ১৬ মার্চ: করোনাভাইরাসের (Coronavirus) জেরে আপাতত স্থগিত রাজ্য পুরভোট (Calcutta Municipal Election। সোমবার একথা জানিয়ে দেন রাজ্য নির্বাচন কমিশন। আজ সর্বদল বৈঠকের পরই কমিশনের পক্ষ থেকে সাংবাদিক বৈঠকে পুরভোট স্থগিতের কথা জানান রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। আপাতত ১৫ দিন পর্যন্ত স্থগিত। এই নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে ১৫ দিন পর। তবে 'ভোটের প্রস্তুতি চলবে' একথাও তিনি জানান।

সাংবাদিক বৈঠকে কমিশন জানায় 'রাজ্য সরকার ও রাজনৈতিক দলগুলির সুপারিশের ভিত্তিতে আপাতত পুরভোট হচ্ছে না।' তবে পুরভোটের কোনও নির্ঘণ্ট ঘোষণা করেনি কমিশন। ১৫ দিন পরের বৈঠকে পরিস্থিতি নিয়ে আলোচনা পরই তা ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও ১৫ এপ্রিলের আগে পুরভোট হওয়ার কোনও সম্ভাবনা দেখছে না রাজনৈতিক মহলের একাংশ। আরও পড়ুন, কমিশনই ঠিক করবে কলকাতায় কবে পুর নির্বাচন হবে, টুইট বার্তায় জানালেন রাজ্যপাল জগদীপ ধনখড়

করোনা আতঙ্কের মধ্যে রাজ্যের ১১১টি পুরসভার ভোটের তারিখ নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছিল। এই নিয়ে আলোচনা করতেই আজ দুপুর ৩ টায় সর্বদল বৈঠক ডাকে রাজ্য নির্বাচন কমিশন। তৃণমূল কংগ্রেসের তরফে বৈঠকে উপস্থিত ছিলেন সুব্রত বক্সি ও তাপস রায়। BJP-র তরফে উপস্থিত ছিলেন জয়প্রকাশ মজুমদার ও সব্যসাচী দত্ত। উপস্থিত ছিলেন অন্য রাজনৈতিক দলের নেতারাও। এছাড়াও ছিলেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস-সহ কমিশনের শীর্ষ আধিকারিকরা। বৈঠক সূত্রে খবর, সব রাজনৈতিক দলই জানিয়েছে, করোনা-আতঙ্কের মধ্যে ভোট সংগঠিত না করতে। সেই আর্জি মেনে নিয়েছে কমিশনও।

প্রসঙ্গত, আজ টুইটে রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ ভোট পরিচালনের আবেদন রেখেছেন রাজ্য নির্বাচন কমিশনের কাছে। তিনি জানিয়েছেন সুষ্ঠু ভোট সম্পন্ন করা গণতান্ত্রিক দেশে জাতীয় দায়বদ্ধতা। ব্যর্থতার দায়ও নিতে হবে কমিশনকেই।