Kolkata Metro: দরজা খোলা রেখে ছুটলো মেট্রো, আরও একবার পাতালপথের সুরক্ষা প্রশ্নের মুখে
কলকাতা মেট্রো (Photo Credits: IANS)

কলকাতা, ২১ আগস্ট:  Technical Fault of Kolkata Metro: বুধবার সকাল ১০.২৪ মিনিট। মেট্রোর দরজা খোলা অবস্থাতেই ছুটে চলল মেট্রো। দমদম ( Dum Dum) থেকে কবি সুভাষ (Kabi Subhas) পর্যন্ত এভাবেই ছুটে চলল। যাত্রী নিরাপত্তা নিয়ে ফের উঠে এসেছে প্রশ্ন।

বুধবার দমদমে দাঁড়িয়ে ছিল কবি সুভাষগামী এই মেট্রোটি। ব্যস্ত সময়ে ভিড়ে ঠাসা। এরপর ১৫ মিনিট কেটে যাওয়ার পরও চালু হলনা মেট্রো। ব্যাপারটি বুঝতে না পেরে যাত্রীরা প্রায় অধৈর্য্য হয়ে পরে। পরে তাঁরা জানতে পারেন তিন নম্বর কামরার দরজা বন্ধ হচ্ছেনা। তার ফলে চালক গাড়ি এগোতে পারছে না। ওই কামরাটিও ছিল ভিড়ে ঠাসা। ফলে যাত্রীসুরক্ষার কারণে গাড়ি চালাননি চালক। পরে ওই কামরায় দুজন আরপিএফ (RPF) মোতায়েন করা হয়। আরও পড়ুন, দেশের প্রথম অ্যালুমিনিয়াম হাল্কা মেট্রোর কোচ এবার তৈরি হবে কলকাতায়, চলবে পুণেতে

দরজা খোলা অবস্থাতেই কবি সুভাষ পর্যন্ত মেট্রোটি চালানো হয়। ওই কামরায় আর কোনো যাত্রীকে উঠতে দেওয়া হয়নি। বারবার মেট্রোর যান্ত্রিক ত্রূটি নিয়ে উঠছে প্রশ্ন। প্রশ্ন উঠছে মাঝপথে যদি এমন হত তবে কি হতো। এবিষয়ে কলকাতা মেট্রো রেল (Kolkata Metro Rail) কৰ্তৃপক্ষের কোনো মন্তব্য এখনও অব্দি পাওয়া যায়নি।

প্রসঙ্গত, মাস খানেক আগেই মেট্রোর দরজায় হাত ঢুকে এক ব্যক্তিকে টানতে টানতে নিয়ে গাড়ি চলা শুরু করে দিয়েছিলো ট্রেনটি। অবশেষে মৃত্যু হয় সেই ব্যক্তির। এই বিষয়ে সারা কলকাতার নাগরিকরা প্রবল ক্ষোভ উগরে দিয়েছিলেন মেট্রো রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে। আজও কোন বড় দুর্ঘটনা ঘটতেই পারতো বলে আশঙ্কা করছিলেন যাত্রীরা। তবে মেট্রো রেলের তৎপরতায় আজ কোন রকম দুর্ঘটনা ঘটেনি।