Mamata Banerjee: সিএএ বিরোধিতায় কেরালা ও পাঞ্জাবের পথেই হাঁটবে রাজ্য, বললেন মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি(Photo Credit: IANS)

কলকাতা, ২১ জানুয়ারি: তিনদিনের উত্তরবঙ্গ সফরে রওনা হওয়ার আগেই ফের সিএএ-র বিরুদ্ধে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। তিনি বলেন, কেরালা ও পাঞ্জাব সিএএ-র বিরোধিতায় বিধানসভায় রেজোলিউশন পাস করিয়ে নিয়েছে। কেরালা ইতিমধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় সুপ্রিম কোর্টেও চলে গিয়েছে। এবার বাংলা সেই পথ হাঁটবে। পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্যই থাকবে যেনতেন প্রকারণে কেন্দ্রকে সিএএ প্রত্যাহার করে নিতে হবে। আগামী তিন থেকে চারদিনের মধ্যেই এই রেজোলিউশন ইস্যু হয়ে যাবে। প্রশাসনিক কারণে কয়েকদিন গোটা প্রক্রিয়াটা দেরি হচ্ছে মাত্র। প্রথম নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা পশ্চিমবঙ্গই করেছিল। একই সঙ্গে প্রস্তাবিত এনআরসির বিরোধিতাতেও প্রথম সরব হয়েছিলেন তিনি, এটাও বলেন মমতা।

এনপিআর-এর বিরোধিতাতেও সর্বাগ্রে রয়েছে তাঁর নাম। তিনি চান এনপিআর যেন কোনওভাবেই তাঁর রাজ্য ঢুকতে না পারে। তাঁর মতে এটা একটা ভয়ঙ্কর খেলা। এটি এনআরসি-র প্রথম ধাপ। আমি উত্তরপূর্বের রাজ্য অসম, ত্রিপুরা, মণিপুর, অরুণাচল প্রদেশকে অনুরোধ করব তারা যেন আইনটি না পড়ে তা বলবতে সম্মত না হয়। কেন্দ্রের বিজেপি সরকার ২০১৯-এর একেবারে শেষ লগ্নে এসে সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) করে ফেলল। প্রথম দিন থেকেই এই আইনের বিরোধিতা করে আসছিল কেরালার পিনারাই বিজয়নের সরকার (Kerala government)। পশ্চিমবঙ্গেও সিএএ কার্যকরী হবে না তা জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিএএ নিয়ে বিতর্কের প্রয়োজন রয়েছে জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা বিজেপির শরিক দল জেডিইউ প্রধান নীতীশ কুমার। এবার প্রথম রাজ্য হিসেবে সিএএ-র বৈধতা সুপ্রিম কোর্টে মামলা করল কেরালা। এই আইনের বিরুদ্ধে ইতোমধ্যেই ৬০টিরও বেশি পিটিশন জমা পড়েছে সুপ্রিম কোর্টে (Supreme Court)।তার সঙ্গে যুক্ত হল কেরল সরকারের আবেদন। কেরল সরকার তার পিটিশনে জানিয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন সংবিধানের বিভিন্ন ধারা লঙ্ঘন করেছে। তাতে সাম্যের অধিকার মানা হয়নি। ধর্মনিরপেক্ষতার নীতিকেও স্বীকৃতি দেওয়া হয়নি। আরও পড়ুন-Captain Amarinder Singh: সিএএ নির্লজ্জ বিভাজক কেন্দ্র এই আইন ফিরিয়ে নিক, বিধানসভায় সরব পাঞ্জাব

কেরালার পর পাঞ্জাব, সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরোধিতায় এগিয়ে এলেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Captain Amarinder Singh)। পাঞ্জাব বিধানসভার অধিবেশনের দ্বিতীয় দিনেই কেন্দ্রকে সিএএ প্রত্যাহারের আবেদন করলেন তিনি। নির্লজ্জ বিভাজক সিএএ পাঞ্জাবে বলবৎ হবে না, সম্প্রতি একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।