ISRO To Launch 4 Satellite In 2021: নতুন বছরে একটি বিদেশি সহ ৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ISRO
ইসরো। (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: সাফল্যের দিক থেকে বিশ্বের সেরা মহাকাশ গবেষণা সংস্থাগুলির অন্যতম ভারতের ইসরো (ISRO)। দেশের তো বটেই, অন্য বন্ধু দেশেরও স্যাটেলাইট (Satellite) উৎক্ষেফণ করে ভারতের এই সংস্থা। ২০২১ সালও ইসরোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ বেশ কয়েকটি মিশন হাতে রয়েছে তাদের। বছরের প্রথম দিকেই ভারতের মহাকাশ সংস্থা ব্রাজিলের স্যাটেলাইট অ্যামাজনিয়া (Amazonia) এবং তিনটি ভারতীয় স্যাটেলাইন উৎক্ষেপণ করবে।

ইসরো-র চেয়ারম্যান কে সিভান বলেছেন, "ফেব্রুয়ারির শেষের দিকে বা মার্চের শুরুর দিকে, আমরা আমাদের রকেট পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল PSLV-C51 উৎক্ষেপণ করব। ব্রাজিলের উপগ্রহ অ্যামোজনিয়াকে বহন করে নিয়ে যাবে এই ভেহিকল। অ্যামাজনিয়া একটি পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ। এই মিশন কেবল ইসরো নয়, ভারতের জন্যও একটি বিশেষ মিশন হবে। কারণ রকেটটি পৃথিবীর পর্যবেক্ষণ স্যাটেলাইট 'আনন্দ' কেও নিয়ে যাবে। পিক্সেল নামে একটি ভারতীয় স্টার্টআপ এই স্যাটেলাইট তৈরি করেছে।" সিভান আরও বলেন, বেসরকারি সংস্থার জন্য সরকার স্পেস সেক্টর খুলে দেওয়ার আট মাসের মধ্যে ইসরো একটি ভারতীয় স্টার্টআপের তৈরি প্রথম উপগ্রহ উৎক্ষেপণ করবে।" আরও পড়ুন: Google: ইংরেজি বুঝতে সমস্যা? বাংলা-সহ আরও ৪ ভাষায় সার্চ করুন এবার গুগলে

সিভান আরও জানান যে PSLV-C51 রকেটে স্পেস কিডজ ইন্ডিয়ার ছাত্রদের তৈরি একটি এবং তিনটি ভারতীয় বিশ্ববিদ্যালয়ের যৌথভাবে নির্মিত একটি কমিউনিকেশন স্যাটেলাইন বহন করবে।