GISAT-1 Satellite: প্রযুক্তিগত কারণে জিআই-স্যাট-১ উৎক্ষেপণ স্থগিত রাখল ইসরো
ISRO (Photo Credits: IANS)

বেঙ্গালুরু, ৪ মার্চ: আগামীকাল (৫ মার্চ) জিও ইমেজিং স্যাটেলাইট জিআইস্যাট-১-র (GISAT-1) উৎক্ষেপণ হচ্ছে না। বুধবার ভারতের স্পেস রিসার্চ অর্গানাইজেশন ইসরো (ISRO) ঘোষণা করেছে যে প্রযুক্তিগত কারণে এই উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। কবে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে তা পরে জানানো হবে। জিএসএলভি-এফ ১০ (GSLV-F10) রকেটে পিঠে চেপে কক্ষপথে পাড়ি দেবে জিও ইমেজিং স্যাটেলাইট জিআই-স্যাট-১।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো ইতিমধ্যেই জানিয়েছে, শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি-এফ১০) রকেটে চেপে ওই উপগ্রহ মহাকাশে পাড়ি দবে। এটি জিএসএলভি-র ১৪তম উৎক্ষেপণ। ২,২৭৫ কেজির জিস্যাট-১ এই মুহূর্তে দেশের সর্বাধুনিক আর্থ অবজারভেশন স্যাটেলাইট। উৎক্ষেপণের পর উপগ্রহটিকে জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে প্রতিস্থাপন করা হবে। পরে, নিজস্ব প্রোপালসান সিস্টেমের সাহায্যে তা চূড়ান্ত জিওস্টেশনারি অরবিটে পৌঁছে যাবে। আরও পড়ুন: WhatsApp Dark Mode Feature: আজ থেকেই আপনার অ্যানড্রয়েড ফোনে পান হোয়াটসঅ্যাপের ডার্ক মোড ফিচার

জিআই-স্যাট-১ স্যাটেলাইটের সৌজন্যে দৃশ্যমান আলো ও অবলোহিত রশ্মির সব তরঙ্গদৈর্ঘ্যেই লক্ষ্যবস্তুকে দেখা যাবে অত্যন্ত নিখুঁত ভাবে। তা দেশের জমি জরিপ করার পাশাপাশি মহাকাশ থেকে নজরদারির কাজটাও করতে পারবে।