Mohali Test: রোহিতের ডিক্লেয়ার ঘোষণায় ডবল সেঞ্চুরি হাতছাড়া জাদেজার, ১৭৫ নট আউট জাড্ডু, ভারত ছাড়ল ৫৭৪ রান
Ravindra Jadeja. ( Photo Credits: Twitter)

মোহালি, ৫ মার্চ: আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রথম ডবল সেঞ্চুরিটা আর মাত্র কটা রানের জন্য করা হল না রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)-র। মোহালি টেস্টের দ্বিতীয় দিনে জাদজো যখন ১৭৫ রানে ব্যাট করছেন, তখনই ইনিংসের পরিসমাপ্তি বা ডিক্লেয়ার ঘোষণা করেন অধিনায়ক রোহিত শর্মা। ভারত প্রথম ইনিংস ৮ উইকেটে ৫৭৪ রানে ডিক্লেয়ার করে। জাদেজার সঙ্গে তখন বেশ স্বাচ্ছন্দের সঙ্গে ব্যাট করছিলেন মহম্মদ শামি। অনেকে ধরেই নিয়েছিলেন জাদেজার ডবল সেঞ্চুরি হয়ে গেলেই ডিক্লেয়ার ঘোষণা করবেন রোহিত।  কপিল দেবের রেকর্ড ভেঙে সাত নম্বরে ব্যাট করতে নেমে টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়লেন জাদেজা। তবে তাতে ডবল সেঞ্চুরি মিসের আফশোস যাওয়ার কথা নয়। এমন সুযোগ তো নিয়মিত আসে না।

কিন্তু সবাইকে চমকে দিয়েছে ইনিংসের ১২৫ তম ওভারের দ্বিতীয় বলেই জাদেজা-সামিকে ডেকে ডিক্লেয়ার ঘোষণা করেন রোহিত। এখানেই উঠছে প্রশ্ন। জাদেজা যেভাবে ব্যাট করছিলেন, তাতে তাঁর দুশো রানের মাইলস্টোনে যেতে ৫-৬ ওভার লাগত। এমন নয় যে খেলার শেষ হয়ে এসেছে। তখন খেলার দেড় দিন। অনেকটা সময় পড়ে। তবু রোহিতের ডিক্লেয়ারের এই সিদ্ধান্তে সোশ্যাল মিডিয়ায় অনেকেই  ক্ষোভ প্রকাশ করেছেন। আরও পড়ুন: শেন ওয়ার্নের নামে হবে যে দুনিয়া বিখ্যাত স্টেডিয়ামের

তেমনই এক ক্ষোভের টুইট

২০১৮ সালে রাজকোট টেস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি করেছিলেন জাদেজা। চার বছর পর ফের টেস্ট ক্রিকেটে তিন অঙ্কের রান করলেন জাড্ডু। অনেকেই বলেন, দলে টিকে থাকতে বলের দিকে জোর দিতে গিয়ে নিজের ব্যাটিংটা অবহেলা করেছেন জাদেজা।

ফিনিশার হিসেবে নিজেকে মেলে ধরতে গিয়ে নিজের ব্যাটিং প্রতিভাকে কোথাও একটা অবহেলা করেছেন। শেষ দু-তিন বছর ধরে জাদেজা ধারাবাহিকভাবে সব ধরনের ফর্ম্যাটেই যে ব্যাটিংটা করছেন, তাতে জাদেজা নিজেও হয়তো সেই কথা স্বীকার করবেন তিনি।