Sandeep Lamichhane Declared Innocent: ধর্ষণ মামলায় বেকসুর খালাস সন্দীপ লামিচানে, সুযোগ রয়েছে টি-২০ বিশ্বকাপের
Sandeep Lamichhane (Photo Credit: @RONBupdates/ X)

নেপালের পাটান হাইকোর্ট সন্দীপ লামিচানেকে (Sandeep Lamichhane) ধর্ষণের অভিযোগ থেকে বেকসুর খালাস করেছে এবং আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপসহ তাৎক্ষণিকভাবে ক্রিকেট খেলা শুরু করার অনুমতি দিয়েছে। ESPNcricinfo-এর খবর অনুসারে, আদালতের রায়ের পরপরই ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (CAN) আইসিসির ছাড়পত্র সাপেক্ষে লামিচানেকে নেপালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেওয়া নিয়ে বিবেচনা করা হবে। ১ থেকে ২৯ জুনের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল জমা দেওয়ার জন্য আইসিসি অংশগ্রহণকারী ২০টি দলকে ২৫ মে পর্যন্ত সময় দিয়েছে। সিএএন-এর এক মুখপাত্র জানিয়েছেন, 'যেহেতু হাইকোর্ট সন্দীপ লামিচানেকে সমস্ত অভিযোগ থেকে মুক্তি দিয়েছে, তাই তিনি এখন সব ধরনের ক্রিকেট খেলার ছাড়পত্র পেয়েছেন।' পাটান হাইকোর্টের মুখপাত্র তীর্থরাজ ভট্টরাই কাঠমান্ডু পোস্টকে বলেন, লামিচানেকে 'প্রমাণের অভাবে' খালাস দেওয়া হয়েছে। Nepal Squad, ICC T20I WC 2024: বিশ্বকাপে তরুণ দলকে নেতৃত্ব দেবেন রোহিত পাউডেল, বাদ সন্দীপ লামিচানে

কাঠমান্ডু আদালতের একক বিচারকের বেঞ্চ ১৮ বছর বয়সী এক মহিলাকে ধর্ষণের দায়ে লামিচানকে দোষী সাব্যস্ত করে এবং ১০ জানুয়ারি এই সাজা ঘোষণা করা হয়।

বেঞ্চ লামিচানেকে প্রায় ২২৫৫ মার্কিন ডলার জরিমানা করে এবং ভুক্তভোগীকে ক্ষতিপূরণ হিসাবে প্রায় ১৫০০ মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দেয়। রায়ের পর ১১ জানুয়ারি লামিচানকে সাময়িক বরখাস্ত করে সিএএন। এই মাসের শুরুর দিকে, লামিচানে তার কারাদণ্ডের বিরুদ্ধে আপিল দায়ের করে এবং আইনি প্রক্রিয়া চলাকালীন তাকে কারাগারের বাইরে থাকার অনুমতি দেওয়া হয়।

২০২২ সালের সেপ্টেম্বরের গোড়ার দিকে তৎকালীন নেপাল অধিনায়ক লামিচানের বিপক্ষে কাঠমান্ডু থেকে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পরে প্রথমবার সিএএনকে নিষিদ্ধ করা হয়। সেই সময় সিপিএল ২০২২-এ জ্যামাইকা তালাওয়াসের হয়ে খেলার জন্য ওয়েস্ট ইন্ডিজে ছিলেন লামিচানে। ওই ঘটনার পর উল্লেখ্য ক্লাবটি ঘোষণা করে যে লামিচানে তাৎক্ষণিকভাবে টুর্নামেন্ট থেকে বিদায় নেবেন। অক্টোবরের শুরুতে কাঠমান্ডুর বিমানবন্দরে নামার পর তাকে হেফাজতে নেওয়া হয়। গত বছরের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে ক্রিকেট বিশ্বকাপের লিগ-২ ত্রিদেশীয় সিরিজের জন্য নিজ দেশে মানবাধিকার সংগঠনগুলোর বিক্ষোভের মুখে পড়েন তিনি।

পরবর্তীকালে, ২০২৩ সালের শুরুতে দুবাইয়ে ক্রিকেট বিশ্বকাপ লিগ-২ ত্রিদেশীয় সিরিজের জন্য নেপালের স্কোয়াডে তাকে বিবেচনা করা হয়নি, তবে পরে চোটের বিকল্প হিসাবে দলে যোগ দেন। গত বছরের জুন-জুলাইয়ে জিম্বাবয়েতে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব এবং আগস্ট-সেপ্টেম্বরে ওয়ানডে এশিয়া কাপসহ নেপালের হয়ে খেলেছেন তিনি। নেপালের অস্থায়ী স্কোয়াড ইতিমধ্যে ক্যারিবিয়ানে রয়েছে এবং সেন্ট ভিনসেন্টে অনুশীলন করছে। তারা টুর্নামেন্টর মূল ইভেন্টে তাদের প্রথম ম্যাচটি ৪ জুন ডালাসে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে।