PSL 2020: অন্যরকম হেলমেট পরে ব্যাট শাহিদ আফ্রিদির, নেটিজেনরা বলল 'বিপজ্জনক'
অন্যরকম হেলমেট পরে ব্যাট শাহিদ আফ্রিদির (Photo Credits: @Saj_PakPassion/Twitter)

ক্রিকেটে হেলমেট (Helmet) খুবই গুরুত্বপূর্ণ জিনিস। ক্রিকেটারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বছরের পর বছর ধরে ব্যাটিং হেলমেটে নানা পরিবর্তন এসেছে। গ্রিল ছাড়া হেলমেট থেকে শুরু করে স্বচ্ছ ফেস শিল্ড, এখন আবার সুরক্ষিত গ্রিল দেওয়া হেলমেট ব্যবহার করেছেন ক্রিকেটাররা। ব্যাটসম্যানদের জন্য সর্বোচ্চ সুরক্ষার কথা মাথায় রেখেই হেলমেটগুলি তৈরি করা হয়েছে। তবে এবার এই হেলমেট নিয়ে বিতর্কে পাকিস্তানি ক্রিকেটার শাহিদ আফ্রিদি (Shahid Afridi)। পাকিস্তান সুপার লিগের (PSL 2020) একটি খেলায় তাঁকে একটি হেলমেট পরে ব্যাট করতে দেখা যায়। ওই হেলমেটে মুখ ও নাকের কাছে কোনও গ্রিল ছিল না। আর সেটাই ভাবাচ্ছে অনেককে।

ইতিমধ্যেই সোশাল মিডিয়ায় এনিয়ে জোর চর্চা শুরু হয়ে গেছে। আফ্রিদির ওই হেলমেটকে অনেকে বিপজ্জনক বলেছেন। এই হেলমেট ব্যাটসম্যানের জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে। কারণ বল নীচের গ্রিল এবং হেলমেটের উপরের অর্ধেকের মধ্যে দিয়ে ঢুকে গিয়ে আঘাত হানতে পারে। আরও পড়ুন: Euro 2020: চূড়ান্ত ইউরো কাপের ২৪ দল, দেখে নিন কোন দল কোন গ্রুপে

গতকাল মুলতানের হয়ে ১২ বলে ১২ রান করেন শাহিদ আফ্রিদি। দলের ৮০ রানের মাথায় তিনি ব্যাট করতে নামেন ওই হেলমেট পরে। আর তারপরই এনিয়ে চর্চা শুরু হয়ে যায় ধারাভাষ্যকারদের মধ্যে। প্রাক্তন ক্রিকেটার বাজিদ খান বলেছেন, "আফ্রিদি কোথায় পেল এই হেলমেট, আমি এর আগে কখনও দেখিনি।" দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার জন্টি রোডস জানিয়েছেন তিনি কয়েকমাস আগে এই ধরনের হেলমেট পরে খেলেছেন। কারণ এই হেলমেট ব্যবহার করলে বোলার, তার হাতে থাকা বল ভালোভাবে দেখা যায়। তবে এটা সুরক্ষার দিক থেকে ব্যবহার করা উচিত নয়। স্কাই স্পোর্টস ক্রিকেটের সহকারী নির্মাতা তানজিল খাজাও আফ্রিদির জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, আফ্রিদির হেলমেট গ্রিল আসলেই বিপজ্জনক? চোখ এবং মুখের অঞ্চলটি খুব খোলা মনে হচ্ছে।"।