Irfan Pathan: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ইরফান পাঠান
ইরফান পাঠান (Photo Credits: Getty Images)

আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket) থেকে অবসর নিলেন জাতীয় দলের প্রাক্তন মিডিয়াম পেসার ইরফান পাঠান (Irfan Pathan)। একটি টিভি চ্যানেলে তিনি এই ঘোষণা করেন। ইরফান পাঠান দীর্ঘদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন। সম্প্রতি সময়ে তিনি জম্মু-কাশ্মীর দলের মেন্টরের ভূমিকা পালন করছেন। আজ এই অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিলেন। লেটেস্টলি বাংলার পক্ষ থেকে ইরফান পাঠানকে আগামীদিনের শুভেচ্ছা।

মাত্র ১৯ বছর বয়সে ২০০৩ সালে ইরফান পাঠান ভারতের জাতীয় ক্রিকেট দলে যোগ দেন। অস্ট্রেলিয়া (Australia) সফরে গিয়ে স্মরণীয় পারফরম্যান্স উপহার দেন। এক সময় তাঁকে পাকিস্তানের প্রাক্তন পেসার ওয়াসিম আক্রমের (Wasim Akram) সঙ্গে তুলনা করা হয়েছিল। ২০০৬ সালে করাচিতে পাকিস্তানের বিপক্ষে তিনি হ্যাটট্রিক করেন। আরও পড়ুন: Virat Kohli On CAA: 'সব না জেনে দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করব না', CAA নিয়ে বললেন বিরাট কোহলি

৯ বছরের কেরিয়ারে পাঠান ২৯টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং ৩২.২৬ গড়ে গড়ে ১০০ উইকেট শিকার করেছেন। ব্যাট হাতেও নজরকাড়া সাফল্য পান তিনি। টেস্টে তাঁর রানের গড় ৫৮.৮। পাঠান ১২০টি ওয়ানডে খেলেছেন। ২৯.৭২ গড়ে ১৭৩টি উইকেট শিকার করেছেন এবং তাঁর ব্যাটিং স্ট্রাইক রেট ৩৩.৮। ২৪টি টি ২০-তে তিনি ২৮টি উইকেট নিয়েছেন। ২০১২ সালে শেষবার ওয়ানডে খেলেন পাঠান। শ্রীলঙ্কার বিপক্ষে তিনি পাঁচ উইকেট নিয়েছিলেন।