Faf du Plessis Retires From Test Cricket: টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন সাউথ আফ্রিকার ফাফ ডু প্লেসিস
Faf du Plessis (Photo Credits: IANS)

টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন সাউথ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটসম্যান এবং অধিনায়ক ফাফ ডু প্লেসিস (Faf du Plessis)। বুধবার তিনি অবসরের কথা ঘোষণা করেন। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার তাঁর দেশের হয়ে ৬৯ টি টেস্ট ম্যাচ খেলে ৪ হাজারেরও বেশি রান করেছেন। পাকিস্তানের কাছে টেস্ট সিরিজ হারের পরেই ডু প্লেসিস সরে দাঁড়ান টেস্ট ক্রিকেট থেকে। পাকিস্তান সফরে ফাফ ডু প্লেসিসের ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল। কারণ এই অভিজ্ঞ ব্যাটসম্যান এই সফরে মোটেই রান পাচ্ছিলেন না। তবে, শ্রীলঙ্কা সফরের সময় ডু প্লেসিস সেঞ্চুরি করে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছিলেন। অবসর ঘোষণা করে ডু প্লেসিস লিখেছেন, আমার কান খুব পরিষ্কার। একটি নতুন অধ্যায় নিয়ে যাওয়ার সময় সঠিক।"

প্রোটিয়ারা এই মাসের শেষে তিন ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল। করোনা মহামারীর কারণে ক্রিকেট অস্ট্রেলিয়া শেষ মুহুর্তে এই সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। আর সেই কারণেই হঠাৎ অবসর ঘোষণা করতে হল ডু প্লেসিসকে। এই বিষয়ে তিনি বলেন, “আমি সত্যিই অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ খেলতে চেয়েছিলাম। এটাই অনুভূত হত যে সম্পূর্ণ বৃত্ত এসে গেছে। আমার মন এবং হৃদয়ের সেই স্পষ্টতা ছিল এবং যদিও শেষের বিষয়টি আমি যেভাবে কল্পনা করেছি তা না হলেও স্পষ্টতা রয়ে গেছে।" আরও পড়ুন: Shreyas Iyer Dance: এক গালি হাসি নিয়ে চাহলের স্ত্রী ধনশ্রীর সঙ্গে নাচ শ্রেয়াস আইয়ারের, অভিনব সাক্ষী রইলেন নেটিজেনরা

এটি বলা ভুল হবে না যে ডু প্লেসিস সাউথ আফ্রিকা ক্রিকেট দলের হয়ে অন্যতম প্রজন্মের ব্যাটসম্যান। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি দলতে নেতৃত্ব দিয়েছেন। তবে খারাপ ফর্মের কারণে ক্রিকেট সাউথ আফ্রিকা তাঁকে টেস্ট দলের অধিনায়ক পদ থেকে সরিয়ে কুইন্টন ডি কককে অধিনায়ক করা হয়।