Dhole Spotted in Gujarat: লকডাউনে ঘরবন্দী মানুষ, ৫০ বছর পর গুজরাতে দেখা মিলল শিকারি কুকুর ধোলের
Dhole, Rare Whistling Dog (Photo Credits: Wikimedia Commons)

লকডাউনের (Lockdown) কারণে মানুষ ঘরবন্দী। আর তাই পশুরা নিজেদের জায়গা ফিরে পাচ্ছে। ঘরবন্দী থাকায় সবারই মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়ছে। তবে সেই সঙ্গে যদি দেখি কোনও পশু লোকালয় ঘুরে বেড়াচ্ছে, তাহলে আমরা খুশি হই। ঠিক সেই রকম ভাবেই ৫০ বছর পর গুজরাতে (Gujarat) দেখা মিলেছে বণ্য শিকারি কুকুর ধোলের (Dhole)। দুটি ধোলে ভানসদা জাতীয় উদ্যানের (Vansda National Park) সহ্যাদ্রি রেঞ্জে ক্যামেরাবন্দী হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এই কুকুর শেষবার ১৯৭০ সালে দেখা গেছিল।

উদ্যানের এক আধিকারিক দীনেশ রাবারি বলেন, "কতগুলি এই জাতের কুকুর আছে সেটা বোঝা যায়নি। তবে এই কুকুরের উপস্থিতি বলে দেয় এই উদ্যান ভালো মানের। যেখানে মানুষের উপস্থিতি সর্বনিম্ন। ২০ ফেব্রুয়ারি স্থানীয় দর্শনার্থী মহম্মদ জাট প্রথম এই কুকুর দেখতে পান। তিনি বন দপ্তরকে এই বিষয়ে জানান।" আরও পড়ুন: Man Found Eating Dead Dog: লকডাউনে খিদের জ্বালায় মরা কুকুরের মাংস খাচ্ছে যুবক! দেখুন ভিডিয়ো

দীনেশ জানান, তিনি এবং তাঁর দল আগে জঙ্গলে এশিয়াটিক কুকুরের উপস্থিতি নিয়ে সন্দেহ করেছিলেন। গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য ক্যামেরা লাগানো হয়। একটি হরিণের মৃতদেহ এবং যেভাবে তা খোবলানো হয়েছিল তা দেখে আমাদের সন্দেহ আরও বাড়ে। তারপর আমরা ওই জায়গায় গিয়ে একটি কুকুরকে মৃতদেহ খেতে দেখেছিলাম।"