Uttar Pradesh: যোগী রাজ্যে মন্দিরে নামাজ পড়ার ঘটনার একদিন পর মসজিদে হনুমান চালিশা পাঠ করে গ্রেফতার চার
মসজিদে হনুমান চালিশা পাঠ করে গ্রেফতার চার (Photo Credits: Twitter)

মথুরা, ৩ নভেম্বর: মথুরা জেলার একটি মসজিদে হনুমান চালিশা (Hanuman Chalisa) পাঠ করে চারজনকে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশ (Uttar Pradesh Police)। মথুরায় (Mathura) গোবর্ধন এলাকার এক মসজিদে হনুমান চালিশা পড়ার একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়ে পড়ে। ভিডিওটি পুলিশের নজরে আসার পরই চারব্যক্তিকে খুঁজে গ্রেফতার করে পুলিশ।

সোমবারই যোগী রাজ্যে বিনা অনুমতিতে মন্দিরের মধ্যেই নামাজ পড়ার অভিযোগ ওঠে দুই যুবকের বিরুদ্ধে। এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে চার জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। এই ঘটনার পরদিনই মসজিদে হনুমান চালিশা পড়ার অভিযোগে গ্রেফতার হন চার ব্যক্তি। আরও পড়ুন, চলছে ট্রায়াল, কোভিড-১৯ ভ্যাক্সিন নিলেন আরবের প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রশিদ আল মাকতুম

নামাজ আদায়কারী দুই যুবক ছিল ফয়জল আহমেদ ও চাঁদ মহম্মদ। তারা যখন নামাজ পড়ছিল তখন গোটা দৃশ্যটি মোবাইলবন্দি করে অলোক রতন ও নীলেশ গুপ্তা নামেরও আরও দুই যুবক। তারপর সেই ভিডিও ও ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হলেই শেয়ারের পর শেয়ার আর তা থেকে চাঞ্চল্য ছড়িয়েছে। মন্দিরের মধ্যে নামাজের ভিডিও দেখতে পেয়েই কানহা থানায় রবিবার রাতে অভিযোগ দায়ের করেন মুকেশ গোস্বামী ও শিবহরি গোস্বামী।

অভিযুক্ত চারজন দিল্লির ‘খোদাই খিদমতগর’ সংগঠনের সদস্য। উত্তরপ্রদেশের মথুরার নন্দ গাঁওয়ের নন্দবাবা মন্দিরে ঘটে এ ঘটনা। এফআইআর থেকেই জানা যায়, চাঁদ মহম্মদ ও ফয়জল আহমেদ মন্দির কর্তৃপক্ষকে পুরোপুরি অন্ধকারে রেখেই সেখানে নামাজ পড়ে। এজন্য কোনওরকম অনুমতিও নেওয়া হয়নি। এই কাজ হিন্দু সম্প্রদায়ের আবেগে আঘাত হেনেছে। এই ছবির যাতে অপব্যবহার না হয় তারজন্য আমরা উদ্বিগ্ন। গোটা ঘটনার পিছনে কোনও বৈদেশিক লেনদেনের সংযোগ রয়েছে কি না তাও খতিয়ে দেখতে হবে। সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর উদ্দেশ্যে ঘটনাটি ঘটানো হয়েছে কি না তা-ও জানার চেষ্টা চলছে। ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-র এ, ২৯৫ ও ৫০৫ ধারায় মামলা রুজু হয়।