Tejas Express: প্রধানমন্ত্রীর স্বপ্নের তেজস এক্সপ্রেসের পচা পোলাও-রুটি খেয়ে অসুস্থ ৫ যাত্রী, ১ লক্ষ জরিমানা আইআরসিটিসির
তেজস এক্সপ্রেসের পচা পোলাও-রুটি খেয়ে অসুস্থ ৫ যাত্রী (Photo Credits: Flickr)

মুম্বই, ১৩ জানুয়ারি: কিছুদিন আগেই শতাব্দী এক্সপ্রেসে (Shatabdi Express) পচা পাউরুটি (Stale Bread) ট্রেনের খাবার হিসেবে পরিবেশন করার অভিযোগ উঠেছিল। অভিযোগ উঠেছিল ওই খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন মুম্বইয়ের ৩৫ জন মহিলা যাত্রী। ঘটনায় খাবারের দায়িত্বে থাকা সংস্থকে আইআরসিটিসির লক্ষাধিক টাকা জরিমানা করার খবরও সামনে এসেছিল। এবার প্রকাশ্যে এল ভারতীয় রেলের আরও এক হতাশাজনক পরিস্থিতির ঘটনা। খবর মিলল, প্রধানমন্ত্রীর স্বপ্নের তেজস এক্সপ্রেস ট্রেনের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন অন্তত ৫ যাত্রী। বারংবার রেলের এমন কদর্যরূপ সামনে আসার জেরে বিস্তর ক্ষোভ তৈরি হয়েছে জনমানসে।

এমনিতেই নতুন বছর পড়তেই প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়ানো হয়েছে। তার ওপর তেজস এক্সপ্রেসের (Tejas Express) ভাড়া এমনি তেই বেশি। সেখানে বেশি দাম দিয়ে খারাপ খাবার‌ খেয়ে অসুস্থ হওয়ার ঘটনা কোনওভাবেই মেনে নেওয়া যায়না বলে অভিযোগ যাত্রীদের। ঘটনাটি ঘটেছে কারমালি থেকে মুম্বইগামী তেজস এক্সপ্রেসে। জানা গিয়েছে, পেটে তীব্র ব্যথার সঙ্গে ঘন ঘন বমি করতে থাকেন তাঁরা। তেজস এক্সপ্রেসে দেওয়া পচা ভেজ পোলাও এবং রুটি খেয়েই তাঁরা অসুস্থ হয়ে পড়েন বলে অভিযোগ। রেল সূত্রে খবর, গত ১১ জানুয়ারি কারমালি থেকে মুম্বইগামী তেজস এক্সপ্রেসে রাতের খাবার (Dinner) হিসেবে দেওয়া হয় ভেজিটেবল পোলাও। তা খাওয়ার সময়ই অনেকে পচা গন্ধ পান। এমনকী ওই খাবার খেয়ে রাতরাতি ৫ জন অসুস্থ হয়ে পড়েন। এই বিষয়ে তেজস এক্সপ্রেসের দায়িত্বপ্রাপ্ত ক্যাটারিং সংস্থার কাছে অভিযোগ জানান যাত্রীরা। এমনকী চিকিৎসক নিয়ে আসার অনুরোধ করতে থাকেন। কিন্তু প্যান্ট্রিকারের কর্মীরা কোনও কথাই কানে তোলেননি বলে অভিযোগ উঠেছে। আরও পড়ুন: Shatabdi Express: শতাব্দী এক্সপ্রেসের পাউরুটি খেয়ে সুরাটে অসুস্থ ৩৫ মহিলা!

আইআরসিটিসির (IRCTC) তরফে জানা গিয়েছে, খাবারে কোনও সমস্যা ছিল না। ২৭টি প্যাকেট ভুলভাবে প্যাক করা হয়েছিল বলেই সেখান থেকে পচা গন্ধ বেরিয়েছিল। তবে ক্যাটারিং সংস্থাকে এই ঘটনায় শোকজ নোটিস দেওয়া হয়েছে। ১ লাখ টাকা জরিমানা (Fine) করা হয়েছে।