Republic Day 2020: প্রজাতন্ত্র দিবসে ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারোর ভারত সফর কেন গুরুত্বপূর্ণ?
জাইর বোলসোনারো (Photo Credits: IANS)

আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরেই দেশের রাজধানী দিল্লির রাজপথে সাধারণতন্ত্র দিবসের (Republic Day) কুচকাওয়াজ শুরু হবে। যার প্রস্তুতিতে ব্যস্ত গোটা শহর। ভারতের ৭১ তম প্রজাতন্ত্র দিবসে যোগ দেওয়ার জন্য আজ শুক্রবারই দিল্লিতে আসার কথা ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো (Jair Bolsonaro)’র। এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি। কিন্তু এর মাঝেই তাঁর উপস্থিতি নিয়ে বির্তক দেখা দিয়েছে।

এবার ভারতের অতিথি হয়ে জাইরের আগমন কেন গুরুত্বপূর্ণ? জানা যাচ্ছে, চারদিনের সফরে ভারতের সঙ্গে বেশ কয়েকটি চুক্তির সম্ভাবনা রয়েছে তাঁর। আমাজনের অরণ্যে দাবানলের সময় তিনি নিষ্ক্রিয় ছিলেন বলে অভিযোগ তুলে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে দেশের বিভিন্ন পরিবেশবিদ ও সমাজকর্মী। বামদলগুলিও তাদের ছাত্র এবং গণ সংগঠনের সদস্যদের ব্রাজিলের রাষ্ট্রপতির (Brazil President) বিরুদ্ধে প্রতিবাদ জানাতে উৎসাহিত করছে। বিক্ষোভের কর্মসূচি বাস্তবায়িত করার জন্য কোমর বাঁধছে সর্বভারতীয় কিষাণ সভাও। আগামিকাল, শনিবার দিল্লির যন্তরমন্তরে (Jantar Mantar) তাদের উদ্যোগে দেশের বিভিন্ন অংশের আখচাষিদের নিয়ে একটি কর্মসূচিরও আয়োজন করা হয়েছে। তাদের দাবি, গতবছর দেশের আখচাষিদের সাহায্য করার জন্য বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) কাছে ভারতের নামে অভিযোগ জানিয়েছিলেন জাইর বোলসোনারো। বিশ্বের চিনির বাজারে ভারতের প্রধান প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের এই আচরণ ভালভাবে নেননি এখানকার আখচাষিরা। আর সেই বোলসোনারোকেই সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোয় তাঁরা খুবই ক্ষুব্ধ হয়েছেন। প্রসঙ্গত উল্লেখ্য, ব্রাজিলে একাদশতম ব্রিকস সম্মেলনের ফাঁকে বৈঠক করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) এবং ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো। তখনই তাঁকে ভারতের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। সেই নিমন্ত্রণ গ্রহণ করে ২৪-২৭ জানুয়ারি ভারত সফরে আসার কথা ঘোষণা করেছিলেন ব্রাজিলের রাষ্ট্রপতি। আরও পড়ুন: Coronavirus Outbreak: চিনে করোনা ভাইরাসে আক্রান্ত প্রথম ভারতীয় প্রীতি মাহেশ্বরী, চিকিৎসার জন্য প্রয়োজন ১ কোটি টাকা

কিন্তু, তা মেনে নিতে পারছেন ভারতীয় কৃষকদের (Indian Farmer) একাংশ ও পরিবেশপ্রেমীরা। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, এর ফলে সাধারণতন্ত্র দিবসের দিন বিষয়টি নিয়ে উত্তেজনা তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।