RBI Keeps Repo Rate Unchanged: টানা নবমবার, রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক
RBI Governor Shaktikanta Das (Photo Credits: IANS/File)

নতুন দিল্লি, ৮ ডিসেম্বর: রেপো রেট (Repo Rate) ও রিভার্স রেপো রেট (Reverse Repo Rate) অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। আজ আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das) একথা জানান। তিনি বলেন, আরবিআই-র মনিটারি পলিসি কমিটি (Monetary Policy Committee) রেপো রেট ৪ শতাংশে অপরিবর্তিত রাখার জন্য সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। এনিয়ে টানা নবমবার মতো রেপো রেট অপরিবর্তিত রাখা হল। ২০২০ সালের ২২ মে মূল সুদের হার সংশোধন করেছিল আরবিআই। কিন্তু তার পর থেকে একই জায়গায় স্থির রয়েছে রেপো রেট এবং রিভার্স রেপো রেট।

সাংবাদিক বৈঠকে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেন, "নবমবারের জন্য মূল সুদের হারে কোনও পরিবর্তন করেনি কেন্দ্রীয় ব্যাঙ্ক। রেপো রেট ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশেই রাখা হচ্ছে।" তিনি বলেন, মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটি (MSF) রেট এবং ব্যাঙ্ক রেটও ৪.১২ শতাংশে ধরে রাখা হয়েছে। আরও পড়ুন: Covid-19 Cases In India: ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৮, ৪৩৯ জন, মৃত্যু ১৯৫ জনের

তিনি জানান, আর্থিক বৃদ্ধি পুনরুজ্জীবিত ও টেকসই করার জন্য সহনশীল নীতির অবস্থান বজায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুদ্রানীতি পর্যালোচনার সময় মূল সুদের হারে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি।