Nirbhaya Gangrape And Murder Case: আসামী বিনয় শর্মার প্রাণ ভিক্ষার আর্জি খারিজ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
বিনয় শর্মার প্রাণ ভিক্ষার আর্জি খারিজ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১ ফেব্রুয়ারি: আজ শনিবারই ফাঁসির দড়িতে ঝোলার কথা ছিল নির্ভয়াকাণ্ডে (Nirbhaya Gangrape And Murder Case) দোষী সাব্যস্ত হওয়া চারজন আসামীর (Convict)। কিন্তু দিল্লি হাইকোর্টের (Delhi High Court) রায়ে স্থগিত হয়ে যায় তাঁদের শাস্তির দিন। তবে এদিকে শনিবার বেলা গড়াতেই শোনা গেল, নির্ভয়া গণধর্ষণকাণ্ডে অন্যতম দোষী বিনয় শর্মার (Vinay Sharma) প্রাণ ভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram nath Kovind)।

নির্ভয়া ধর্ষণকাণ্ডে চার অপরাধীর মধ্যে অন্যতম এই বিনয় শর্মা। এদিন তার ক্ষমাভিক্ষার আর্জি খারিজ করে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। চলতি সপ্তাহের বুধবার রাষ্ট্রপতির কাছে নিজের কথা শোনার আবেদন জানায় বিনয়। এতদিন কেউ 'তার' কথা শোনেনি বলেও অভিযোগ করে সে। বিনয় শর্মার আইনজীবী এপি সিং (A P Singh) এই প্রসঙ্গে বলেন, 'বিচার প্রক্রিয়ায় দেরির কারণে বিনয়ের মনে হয়েছে জেলের ভেতর এতদিন ধরে সে বারবার মরেছে।' আগেই বিনয়ের কিউরেটিভ পিটিশন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এবার তার প্রাণভিক্ষার আর্জি খারিজ করলেন রাষ্ট্রপতিও। শনিবার সকালেই ফাঁসি হওয়ার কথা ছিল নির্ভয়ার চার অপরাধী বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর (Akshay Thakur), পবন গুপ্তা (Pavan Gupta) এবং মুকেশ সিং (Mukesh Singh)-এর। শুক্রবার রাতে দিল্লি হাইকোর্ট ফাঁসিতে স্থগিতাদেশ দেয়। এই চারজনের পরবর্তী ফাঁসির তারিখ এখনও পর্যন্ত ঘোষণা হয়নি। তবে আইন অনুযায়ী, প্রাণভিক্ষার আর্জি খারিজ হয়ে যাওয়ার পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীকে অন্তত ১৪ দিন সময় দিতে হয়। তাই এই মাসের ১৫ তারিখের আগে মৃত্যুদণ্ড কার্যকর করা সম্ভব নয়। এই নিয়ে দ্বিতীয়বার এই চারজনের মৃত্যুদণ্ড স্থগিত হয়ে গেল। গতকাল শুক্রবরাই দিল্লির পাতিয়ালা কোর্ট ২০১২ সালে দিল্লি গণধর্ষণকাণ্ডের চার দোষী পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬), অক্ষয় কুমার সিং (৩১) ও মুকেশ সিং (৩২)-এর মৃত্যুদণ্ডের আদেশের উপর অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ জারি করে। এই মামলায় ফের নির্দেশ না আসা পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না বলে জানিয়ে দেয় আদালত। বিচারক ধর্মেন্দ্র রানা জানান, আইনের সবদিক পুঙ্খানুপুঙ্খ বিবেচনা করেই ফাঁসির সাজা কার্যকর হবে। আরও পড়ুন: Nirbhaya Case: 'ফাঁসি কখনই হবে না', ভরা আদালতে নির্ভয়ার মাকে 'চ্যালেঞ্জ' আসামিদের আইনজীবীর

নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত আসামী পবন গুপ্তা ঘটনার সময় নিজেকে নাবালক (Immature) দাবি করে সুপ্রিম কোর্ট প্রাণভিক্ষার আবেদন জানিয়েছিল গতকালই। শুক্রবার সেই আবেদনও খারিজ করে দেয় দেশের সর্বোচ্চ আদালত। গত ২০ জানুয়ারি এই আর্জি খারিজ করে দেশের শীর্ষ আদালত। অপরাধের সময় তার মক্কেলের বয়স ১৬ বছর ২ মাস ছিল বলে আগে আদালতে দাবি করেছিলেন পবন গুপ্তার আইনজীবী।