Arvind Krishna: IBM-র CEO হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ কৃষ্ণা
অরবিন্দ কৃষ্ণা (Photo: TWITTER)

নতুন দিল্লি, ৩১ জানুয়ারি: ভারতীয় বংশোদ্ভূত টেকনলজি এক্সপার্ট অরবিন্দ কৃষ্ণাকে ( Arvind Krishna) চিফ এগজিকিউটিভ অফিসার (CEO) করা হল আমেরিকার আই টি জায়ান্ট ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস বা আইবিএম (IBM)। বিদায়ী সিইও ভার্জিনিয়া গিন্নি রোমেটি (Ginni Rometty) নিজে অরবিন্দ কৃষ্ণার নাম মনোনীত করেন এবং জানান আইবিএম-কে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অরবিন্দই যোগ্যও। IMB-এর বোর্ড অফ ডিরেক্টরস কৃষ্ণাকে সংস্থার সিইও নির্বাচনের পাশাপাশি বোর্ডের অন্যতম ডিরেক্টর পদেও নিয়োগ করলেন। আগামী ৬ এপ্রিল থেকে এই নতুন দায়িত্ব হাতে তুলে নেবেন অরবিন্দ কৃষ্ণা। বর্তমানে তিনি IBM-এর Cloud এবং Cognitive Software-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন তিনি। IMB-এর বর্তমান সিইও ৬২ বছরের রোমেটি ২০২০ সালের শেষের দিকে অবসর নেবেন। ৪০ বছর ধরে তিনি এই সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন।

৫৭ বছর বয়সের অরবিন্দ ১৯৯০ সালে IBM-এ যোগ দেন। আইআইটি কানপুর (IIT Kanpur) থেকে বিটেক পাস করার পর ইলিনয় বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিকাল এঞ্জিনিয়ারিং-এ পিএইডি করেন। সংস্থার সিইও পদে নির্বাচিত হওয়ার পর অরবিন্দ এক বিবৃতিতে বলেছেন, "আমি আইবিএম-র পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে নির্বাচিত হয়ে শিহরিত এবং কৃতজ্ঞ । গিন্নি এবং বোর্ড আমার প্রতি যে আস্থা রেখেছিল, তার প্রশংসা করছি।" আরও পড়ুন: CAA: বিরাট জয় ভারতের, সিএএ-র বিরোধিতায় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে ভোট বয়কট ইউরোপীয় ইউনিয়নের

এই মুহূর্তে বিশ্বের প্রথম সারির একগুচ্ছ নামী সংস্থার প্রধান পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা। সেই তালিকায় রয়েছেন মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা, গুগল এবং অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই, মাস্টার কার্ডের সিইও অজয় বাঙ্গা, অ্যাডোব-এর সিইও শান্তনু নারায়েন এবং পেপসিকো-র প্রাক্তন সিইও ইন্দিরা নুইয়ি।