CAA: বিরাট জয় ভারতের, সিএএ-র বিরোধিতায় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে ভোট বয়কট ইউরোপীয় ইউনিয়নের
সিএএ-র বিরোধিতায় ইউরোপীয় ইউনিয়ন (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৩০ জানুয়ারি: ভারতের জন্য বিরাট বড় জয়। ইউরোপীয় ইউনিয়ন সংসদ বুধবার সিএএর (CAA) বিরুদ্ধে রেজুলেশনগুলির বিষয়ে মার্চ পর্যন্ত ভোটগ্রহণ স্থগিত করেছে। ইউরোপীয় সংসদের (European Union) ৭৫১ সদস্যের পাঁচটি গ্রুপের প্রায় ৫৫৯ জন সদস্য সিএএর বিরুদ্ধে প্রস্তাব উত্থাপন করে এবং এটিকে ভারতে নাগরিকত্বের মানদণ্ডে "মৌলিকভাবে বৈষম্যমূলক" এবং "বিপজ্জনক পরিবর্তন" বলে অভিহিত করা হয়।

ANI-র খবর অনুযায়ী, বুধবার ইইউ সংসদ ভোট দেওয়ার জন্য সিএএ বিরোধী মনোভাব রাখার প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয়। মার্চ মাসের দ্বিতীয় সমাপ্তি পর্যন্ত ভোটগ্রহণ (Voting) স্থগিত করা হয়েছে। এটিকে "পাকিস্তানের বন্ধুদের কাছে ভারতের বন্ধুত্বের জয় বলে মনে করা হচ্ছে। এর একটি জয় বলে অভিহিত করেছে। "আগামীকাল ইউরোপীয় ইউনিয়নের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) সংক্রান্ত সিদ্ধান্তের বিষয়ে কোনও ভোট হবে না। ইউরোপীয় পার্লামেন্টে ভারত পাকিস্তানের থেকে বেশি গুরুত্ত্ব পায় বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন,  পরিবহন বিষয়ক সংসদের স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ হারাল তৃণমূল

সিএএ ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং গণতান্ত্রিক উপায়ে একটি যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে গৃহীত হয়েছে। আমরা আশা করি এই ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গিগুলি ইউরোপীয় সংসদের সমস্ত উদ্দেশ্যমূলক এবং ন্যায়বিচারের জন্য নেওয়া এবং সদস্যরা সব বুঝতে পারবে, বলে জানায় ইইউ লোকসভার স্পিকার ওম বিড়লা সিএএর বিরুদ্ধে প্রস্তাব নিয়ে ইউরোপীয় সংসদের প্রেসিডেন্টকে চিঠি দিয়ে বলেছেন যে, এই পাস করা একটি "অস্বাস্থ্যকর নজির" স্থাপন করবে।

সিএএ-এর এই প্রস্তাবটি ইউরোপীয় সংসদে প্রগতিশীল জোটের সমাজতান্ত্রিক ও গণতন্ত্রীদের গ্রুপ (এসঅ্যান্ডডি), ইউরোপীয় পিপলস পার্টি (খ্রিস্টান ডেমোক্র্যাটস) (পিপিই), গ্রিন অফ গ্রিনস / ইউরোপীয় ফ্রি দ্বারা উত্থাপিত পৃথক রেজোলিউশনগুলির সংমিশ্রণ করেছে। জোট (ভার্টস / এএলই), ইউরোপ গ্রুপ পুনর্নবীকরণ (পুনর্নবীকরণ) এবং ইউরোপীয় ইউনাইটেড লেফ্ট  / নর্ডিক গ্রিন লেফ্ট (জিইউ / এনজিএল) গ্রুপ, মোট ৭৫১ এমইপি-র মধ্যে প্রায় ৫৬০ জন প্রতিনিধিত্ব করে। ইউরোপীয় কনজারভেটিভস এবং রিফর্মিস্ট গ্রুপ (ইসিআর) দলটি সমর্থন করেনি।