4G Network on Moon: এবার চাঁদেও ৪ জি পরিষেবা! সৌজন্যে নাসা ও নোকিয়া
Representational Image (Photo Credits: Flickr)

ওয়াশিংটন, ১৮ অক্টোবর: এবার চাঁদেও (Moon) ৪ জি নেটওয়ার্ক পরিষেবা (4G Network) পৌঁছে দিতে চলেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। নোকিয়ার (Nokia) রিসার্চ সংস্থা বেল ল্যাবসের সঙ্গে হাত মিলিয়ে চাঁদে তারা ৪জি এলটিই কানেকটিভিটি পৌঁছে দিতে চলেছে। এই প্রকল্পে খরচ হবে ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার। প্রকল্পের ১৪.১ মিলিয়ন খরচ বহন করবে নাসা।

চন্দ্রপৃষ্ঠে ৪জি লাইন পাততে নাসা নিজেদের পকেট থেকে ১৪.১ মিলিয়ন ডলার দেবে নোকিয়াকে। অনুদানটি নাসার "টিপিং পয়েন্ট" সিলেকশনের অধীনে স্বাক্ষরিত ৩৭০ মিলিয়ন ডলারের চুক্তির অংশ, যার অর্থ হচ্ছে মহাকাশ অনুসন্ধানের জন্য গবেষণা এবং উন্নয়ন।আরও পড়ুন: Mi 10T Series India Launch: পুজোর অফার! Mi 10T, Mi 10T Pro & Mi True Wireless Earphones 2C লঞ্চ ভারতে

নোকিয়ার পরিকল্পনাটি হল চাঁদে ৪ জি / এলটিই নেটওয়ার্ক তৈরি করা এবং অবশেষে তা ৫ জি-তে স্থানান্তরিত করা (আমাদের মতো)। এটি হবে মহাকাশে প্রথম এলটিই / ৪ জি যোগাযোগ ব্যবস্থা। বেল ল্যাবস বলেছে, নাসা চাঁদে টিপিং পয়েন্ট প্রযুক্তি নিয়ে যাওয়ার জন্য আমাদের বেছে নিয়েছে, যাতে ভবিষ্যতে সেখানে মানুষ থাকার সংস্থান হয়। আমরাই প্রথম চাঁদের ওয়ারলেস নেটওয়ার্ক বিছোচ্ছি, শুরু হচ্ছে ৪জি/এলটিই টেকনোলজিস, তারপর পৌঁছে যাওয়া হবে ৫জি-তে। সংস্থাটি চান্দ্র রোভার এবং নেভিগেশনের ওয়্যারলেস অপারেশন, পাশাপাশি স্ট্রিমিং ভিডিও সমর্থন করার জন্য নেটওয়ার্কটির উদ্দেশ্যে।