Maharashtra: করোনায় মৃত হিন্দুর শেষকৃত্য করলেন মুসলিম মহিলা
প্রতীকী ছবি | (Photo Credits: PTI)

মুম্বই, ১১ মে: মানবিকতার নানারকম উদাহরণ উঠে আসছে কোভিডকালে (Coronavirus Pandemic)। করোনায় মৃত এক হিন্দু ব্যক্তির শেষকৃত্য করলেন মুসলিম মহিলা। এ ঘটনা সমাজে সংহতি ও ঐক্যের আরও এক নিদর্শন হয়ে রইল। মহারাষ্ট্রের (Maharashtra) কোলাপুরের বাসিন্দা আয়েশা রাউত। পেশায় কোলাপুরের এস্টার আধার হাসপাতালের সিনিয়র ম্যানেজার।

৮১ বছর বয়সী সুধাকর ভেদাক সপ্তাহখানেক ধরে সেই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। করোনায় মারা যান বৃদ্ধ। তাঁর ছেলে হর্ষল ভেদাক পেশায় চিকিৎসক। বাবার প্রয়াণের খবর পেয়ে উদ্বিগ্ন হয়ে আয়েশা রাউতকে ফোন করেন তিনি। নিজে করোনায় আক্রান্ত হওয়ায় বাবার শেষকৃত্য করতে অক্ষম হর্ষল আয়েশাকে ফোন করেন। বাবার শেষকৃত্যের দায়িত্বভার তাঁর হাতেই তুলে দেন। পুরো নিয়মনীতি পালন করেই হয় শেষকৃত্য।

আরও পড়ুন, কোভিড আক্রান্তদের প্রাণ বাঁচাতে ফ্রান্স থেকে অক্সিজেন প্ল্যান্ট আনছেন সোনু সুদ

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে আয়েশা জানান, এই রমজান মাসে তিনি ও তাঁর পরিবার মিলে পঞ্চাঙ্গ শ্মশানঘাটে পিপিই কিট দান করেছেন। সেই পঞ্চাঙ্গ শ্মশানঘাটেই হয় প্রয়াত সুধাকরবাবুর শেষকৃত্য। পিপিই কিট পরে সমস্ত নিয়ম, রীতি মেনেই করেন শেষকৃত্য। করোনার এই পরিস্থিতিতে পরিবারের প্রিয়জন মারা গেলে তাঁর শেষকৃত্যে সামিল হতে পারছেন না অনেকেই। এ বিষয়ে দুঃখপ্রকাশ করেন আয়েশা। নিজের ধর্মকে এই দূরে সরিয়ে রেখে তাঁর পরিবারের পাশে দাঁড়ানোয় কৃতজ্ঞতা জানান হর্ষল। আয়েশাও সংবাদসংস্থা জানান, "আমি যখন শেষকৃত্য করছিলাম আমার মনেই হয়নি তিনি হিন্দু না মুসলিম। আমি নিজের দায়িত্ব পালন করেছি।" এমনই ধর্মনিরপেক্ষতার সাক্ষী রইল কোলাপুর।