Indian Army: হানিট্র্যাপে তথ্য পাচার হচ্ছে, PUBG, Facebook-সহ ৮৯টি অ্যাপ নিষিদ্ধ ভারতীয় সেনায়
প্রতীকী ছবি(Photo credit: Pixabay)

নতুন দিল্লি, ৯ জুলাই: PUBG, Facebook-সহ ৮৯টি অ্যাপ নিষিদ্ধ হল ভারতীয় সেনায়। ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তা ও জওয়ানদের মোবাইলে ১৫ জুলাইয়ের মধ্যে এই অ্যাপগুলি আনইনস্টল করতে হবে। ভারতীয় সেনায় নিষিদ্ধ হওয়া এই অ্যাপ তালিকায় রয়েছে PUBG, Facebook Instagram, Snapchat, songs.pk, WeChat, Hike, TikTok, Likee, Shareit, True Caller, Tinder এগুলিও। আগেই কেন্দ্র দশবাসীর জন্য ৫৯টি চিনা অ্যাপ বাতিল করেছিল। এবার সেনাবাহনীতে নিষিদ্ধ হল ৮৯টি অ্যাপ। যিনি বা যাঁরা এই নির্দেশিকা মানবেন না, তাঁদের জন্য কড়া শাস্তি অপেক্ষা করছে, সেনার তরফে একথাও জানানো হয়। সেনাকর্মীদের নির্দেশিকায় জানানো হয়েছে, Facebook Instagram, অ্যাকাউন্ট ডিলিট করে দিন। আরও পড়ুন-Coronavirus In West Bengal: ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯৮৬ জন, মৃত্যু ২৩ জনের

একই সঙ্গে বেশ কয়েকটি ই-কমার্স প্ল্যাটফর্মও এই বাতিললের তালিকায় রয়েছে। এমনকী, নিউজ অ্যাপও নিষিদ্ধ করল ভারতীয় সেনা। লাদাখের গলওয়ান ভ্যালিতে লালফৌজের দাবাদাপি ও দুই দেশের সেনা সংঘর্ষের ফলে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন গত ১৫ জুন। তারপরেই কেন্দ্রীয় সিদ্ধান্তে দেশে নিষিদ্ধ হয়েছে ৫৯টি চিনা অ্যাপ। এদিকে ৮৯টি অ্যাপ নিষিদ্ধ প্রসঙ্গে সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, শত্রুদেশের গোয়েন্দা সংস্থাগুলি ভারতীয় সেনাদের Facebook Instagram-এর মতো এই সোশ্যাল মিডিয়া অ্যাপগুলির মাধ্যমে টার্গেট করছে। হানি ট্র্যাপও বাদ পড়ছে না। এরফলে জওয়ানরা নিজেদের অজান্তেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেনার গোপনতথ্য সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দিচ্ছেন। এই উপায়ে তথ্য পাচারের ঘটনা তাৎপর্যপূর্ণভাবে বেড়ে গিয়েছে। ভবিষ্যতের সাইবার যুদ্ধের কথা মাথায় রেখে নিরাপত্তার খাতিরেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনা। তাই সংশ্লিষ্ট অ্যাপগুলি ডি-অ্যাক্টিভেটেড করলে হবে না। পুরোপুরি ডিলিট করে ফেলতে হবে ফোন বা ল্যাপটপ থেকে। ১৫ জুলাইয়ের পরেও যদি সেনাবাহিনীর কোনও জওয়ান বা কর্তার মোবাইলে ব্যান হওয়া অ্যাপ থেকে যায় তবে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

ভারতীয় সেনায় নিষিদ্ধ অ্যাপের তালিকা:

WeChat

QQ

Kik

ooVoo

Nimbuzz

Helo

Qzone

Share Chat

Viber

Line

IMO

Snow

To Tok

Hike

TikTok

Likee

Samosa

Kwali

Shareit

Xender

Zapya

UC Browser

UC Browser Mini

LiveMe

BigoLive

Zoom

Fast Films

Vmate

Uplive

Vigo Video

Cam Scanner

Beauty Plus

True Caller

PUBG

NONO Live

Clash of Kings

All Tencent gaming apps

Mobile LegendsClub Factory

AliExpress

Chinabrands

Gearbest

Banggood

MiniInTheBox

Tiny Deal

Dhhgate

LightinTheBox

DX

Eric Dress

Zaful

Tbdress

Modility

Rosegal

Shein

Romwe

Tinder

TrulyMadly

Happn

Aisle

Coffee Meets Bagel

Woo

OkCupid

Hinge

Badoo

Azar

Bumble

Tantan

Elite Sinles

Tagged

Couch Surfing

360 Security

Facebook

Baidu

Instagram

Ello

SnapChat

Daily Hunt

News Dog

Pratilipi

Heal of Y

POPXO

Vokal

Hungama

Songs.pk

Yelp

Tumblr

Reddit

FriendsFeed

Private Blogs

উল্লেখ্য, গত বছর নভেম্বরেই ভারতীয় সেনার তরফে জানানো হয়েছিল, অফিসিয়াল কাজের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন না। এই অ্যাপটি এড়িয়ে চলুন। গত ডিসেম্বরে সমস্ত সেনাকর্মী ও জওয়ানদের জন্য ফেসবুক নিষিদ্ধ করে ভারতীয় নৌসেনা বাহিনী। স্পষ্ট নির্দেশিকা ছিল, সেনার বেসে, জাহাজে ডিউটির সময় ডক ইয়ার্ডে কোনওভাবেই স্মার্ট ফোন সঙ্গে রাখা যাবে না।