Independence Day 2020: নিরাপত্তার বজ্র আঁটুনি, লালকেল্লায় মোতায়েন ছিল DRDO-র তৈরি অ্যান্টি-ড্রোন সিস্টেম
DRDO-র তৈরি অ্যান্টি-ড্রোন সিস্টেম (Photo credits: ANI)

নতুন দিল্লি, ১৫ অগাস্ট: করোনাভাইরাস মহামারীর কারণে দেশের ৭৪ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠান অনেক কাটছাঁট হয়েছে। তবে নিরাপত্তা ব্যবস্থা ছিল প্রতিবারের মতোই জোরদার। আজ লালকেল্লায় একটি অ্যান্টি-ড্রোন সিস্টেম (Anti-Drone System) মোতায়েন করা হয়েছিল। অ্যান্টি-ড্রোন সিস্টেমটি তৈরি করেছে ডিআরডিও (DRDO)। এই সিস্টেমটি ৩ কিলোমিটার অবধি মাইক্রো ড্রোন সনাক্ত করতে এবং জ্যাম করতে পারে। এছাড়াও একটি লক্ষ্যবস্তুকে এক থেকে আড়াই কিলোমিটার পর্যন্ত নামিয়ে আনতে পারে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, ডিআরডিও-র তৈরি এই সিস্টেম দেশের পশ্চিম ও উত্তরাঞ্চলে মোতায়েন করা যেতে পারে। তাতে শত্রুপক্ষের ড্রোন-ভিত্তিক ক্রিয়াকলাপ কাউন্টার করা যাবে।

আজ সকালে প্রথমে রাজঘাটে জাতির জনক মহাত্মা গান্ধির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এরপর লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন ও সমস্ত দেশবাসীকে শুভকামনা ও অভিনন্দন জানান। তিনি বলেন,"স্বাধীন ভারতে আজ আমরা নিঃশ্বাস নিচ্ছি। স্বাধীনতাসংগ্রামী ও শহিদদের প্রণাম জানাই। দেশের নিরাপত্তার সঙ্গে জড়িত সবাইকে প্রণাম। শ্রী অরবিন্দর জন্মজয়ন্তীকে তাঁকেও স্মরণ করছি।" শুরুতেই তিনি কোভিড যোদ্ধাদের প্রণাম জানান। অনেকে করোনায় স্বজনদের হারিয়েছেন, সেইসব পরিবারদের প্রতি সম্মান জানান। তবে আগামী ২ বছর বড় সংকল্প নেওয়ার দিন বলে জানান। আরও পড়ুন: PM Narendra Modi on Independence Day 2020: আজ ৭৪ তম স্বাধীনতা দিবস, লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন নরেন্দ্র মোদির; দেশকে আত্মনির্ভর করার বার্তা প্রধানমন্ত্রীর

নাম না করে পাকিস্তান ও চিনকে হুঁশিয়ারিও দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, এলওসি থেকে এলএসি, যখন ভারত চ্যালেঞ্জের মুখে পড়েছে, ওরা যে ভাষায় বোঝে সেই ভাষাতেই আমাদের সেনারা মুখের মতো উপযুক্ত জবাব দিয়েছেন। সন্ত্রাসবাদ বা বিস্তারবাদ, ভারত উভয়ের বিরুদ্ধেই লড়ছে।"