PM Narendra Modi on Independence Day 2020: আজ ৭৪ তম স্বাধীনতা দিবস, লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন নরেন্দ্র মোদির; দেশকে আত্মনির্ভর করার বার্তা প্রধানমন্ত্রীর
আজ ৭৪ তম স্বাধীনতা দিবসে নরেন্দ্র মোদি (Picture Source: ANI)

নতুন দিল্লি, ১৫ অগস্ট: আজ ৭৪-তম স্বাধীনতা দিবস (74th Independence Day 2020) পালন করছে দেশবাসী। আজ রাজঘাটে জাতির জনক মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। রাজঘাট থেকে লালকেল্লায় এসে গার্ড অফ অনার পরিদর্শণ প্রধানমন্ত্রীর। সমস্ত দেশবাসীকে শুভকামনা ও অভিনন্দন জানান। তিনি বলেন,"স্বাধীন ভারতে আজ আমরা নিঃশ্বাস নিচ্ছি। স্বাধীনতাসংগ্রামী ও শহিদদের প্রণাম জানাই। দেশের নিরাপত্তার সঙ্গে জড়িত সবাইকে প্রণাম। শ্রী অরবিন্দর জন্মজয়ন্তীকে তাঁকেও স্মরণ করছি।" শুরুতেই তিনি কোভিড যোদ্ধাদের প্রণাম জানান। অনেকে করোনায় স্বজনদের হারিয়েছেন, সেইসব পরিবারদের প্রতি সম্মান জানান। তবে আগামী ২ বছর বড় সংকল্প নেওয়ার দিন বলে জানান।

পাশাপাশি আরও একবার ভারতকে আত্মনির্ভর হওয়ার ডাক দেন। ১৩০ কোটি দেশবাসীর আত্মনির্ভর হওয়ার কথা বলেন। ভারতের নিজের পায়ে দাঁড়ানো, অনিবার্য ঘটনা। তিনি বলেন,"আত্মনির্ভরতার আগে প্রয়োজন আত্মবিশ্বাসের।" দেশে এন-৯৫ মাস্ক, পিপিই কিট, ভেন্টিলেটর আগে তৈরি হত না, এখন হচ্ছে। কাঁচামাল ও কৃষির দাম বহির্বিশ্বে বাড়াতে হবে। আজও তিনি ভোকাল ফর লোকালের বার্তা দেন। এক দেশ, এক কর ও ব্যাংক সংযুক্তিকরণের জয় জয়কার করেন। আরও পড়ুন, স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, জেনে নিন কী বললেন রাষ্ট্রপতি

গরিবদের ঘরে ঘরে জন ধন যোজনার মধ্যে দিয়ে লক্ষ টাকা পৌঁছে গেছে, বলে জানান তিনি। পাশাপাশি এফডিআই ১৮% বেড়ে গেছে বলে জানান। দেশের সমুদ্র তীরবর্তী এলাকায় চার লেনের হাইওয়ে তৈরি হবে বলে জানান। নতুন শিক্ষা নীতি থেকে সর্বত্র অপটিক্যাল ফাইবার পৌঁছে দেওয়ার কথাও বলেন।

এবারের করোনাভাইরাস অতিমারীর আবহে এবার স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠান কিছুটা অন্যরকম। ৮০০-র পরিবর্তে ১০০ অতিথিই ওপরে বসতে পারবেন। করোনা সংক্রান্ত প্রোটোকল মেনেই এবারের স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠান আয়োজন করা হয়। এ জন্য লালকেল্লায় উপস্থিত প্রধানমন্ত্রী সহ অন্যান্য অতিথিদের মাস্ক পরা অবস্থায় দেখা যায়।