Hyderabad: প্রথম পুরসভা হিসেবে গ্রেটার হায়দরাবাদ পুর নিগমে পাশ CAA বিরোধী প্রস্তাব
গ্রেটার হায়দরাবাদ পুর নিগম (Photo Credits: Twitter)

হায়দরাবাদ, ৯ ফেব্রুয়ারি: নাগরিক সংশোধনী আইনের বিরোধী প্রস্তাব (Anti CAA Resolution) পাশ হল হায়দরাবাদ পুর নিগমে (Hyderabad Municipal Corporation)। পুরসভা হিসেবে এই প্রথম গ্রেটার হায়দরাবাদ পুর নিগমে পাশ হয়ে গেল CAA বিরোধী প্রস্তাব। দেশের প্রথম পুরসভা হিসাবে সিএএ বিরোধী প্রস্তাব পাশ করে দৃষ্টান্ত স্থাপন করল এই পুরসভা। পুরনিগমের ১৫ তম বিশেষ বৈঠকে ২০২০-২১ বাজেটের খসড়া উত্থাপন করা হয়। সেই সঙ্গে ২০১৯-২০ অর্থবর্ষের বাজেট পুনর্বিবেচনাও চলে। এরই মাঝেই পাশ করানো হয় নয়া নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাবও।

প্রথম রাজ্য হিসেবে নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলে বিধানসভায় প্রস্তাব পাশ করে কেরালা (Kerala)। এরপরে উক্ত আইনের বিরোধিতায় যথাক্রমে কেরালা, পঞ্জাব, রাজস্থান ও পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রস্তাব পাশ হয়। তবে এবার পুরসভাতেও CAA-বিরোধী প্রস্তাব পাশ করল গ্রেটার হায়দরাবাদ পুর নিগম (জিএইচএমসি)। তেলঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর CAA-র বিরুদ্ধে সরব হয়েছিলেন। কেন্দ্রের এই পদক্ষেপকে দেশের পক্ষে বিপজ্জনক বলে ব্যাখ্যা করেন তিনি। তবে এখনও পর্যন্ত তেলঙ্গনা সরকার (Telangana Government) বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাশ করেনি। ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে বিভিন্ন রাজ্যে আন্দোলন অব্যাহত রয়েছে। বেশ কয়েকটি রাজ্যের সাধারণ জনতা তো বটেই তাদের প্রতিনিধিরাও বিতর্কিত এই আইন বাতিলের দাবিতে বিধানসভায় বেশ সরব। আরও পড়ুন: Ayodhya Ram Temple: অযোধ্যায় রামমন্দির বানাতে পাটনা মহাবীর মন্দিরের দান ১০ কোটি

গতকাল শনিবারই এই প্রস্তাব পাশ হয় হায়দরাবাদ পুর নিগমে বলে জানা গিয়েছে স্ক্রল ডট ইনের খবর অনুযায়ী। আরও জানা গিয়েছে, পুরনিগমের ১৫তম বিশেষ বৈঠকে ২০২০-২১ বাজেটের খসড়া (Bill Of Budget) উত্থাপন করার সময় পুরনিগমের সহ পুরপ্রধান বাবা ফাসিউদ্দিন এই প্রস্তাবের কথা প্রথম জানান। প্রাক্তন পুরপ্রধান মজিদ হুসেনের সমর্থনে এই প্রস্তাবকে স্বাগত জানান বর্তমান পুরপ্রধান (Meyor) বনথু রামমোহন।