Unlock 1: ধর্মীয় স্থান, মল, রেস্তোরাঁ, হোটেলে যাওয়ার একাধিক নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, ছোঁয়া যাবে না মন্দিরের মূর্তি
করোনাভাইরাস (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৫ জুন: আনলক-১ এ অনেকটাই শিথিল হয়েছে লকডাউন (Lockdown)। আগামী ৮ জুন থেকে খোলা হবে রেস্তোরাঁ, হোটেলগুলি। তাই করোনার (Coronavirus) থাবা থেকে বাঁচতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক বৃহস্পতিবার প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে কতগুলি নির্দেশিকা জারি করেছে। যা ধর্মীয় স্থান, মল, রেস্তোরাঁ, হোটেল এবং ব্যক্তিগত ক্ষেত্রে অনুসরণ করা উচিত। নির্দেশিকা অনুযায়ী, ৬৫ বছরের বেশি বয়সের কো-মরবিডিটি রোগী, গর্ভবতী মহিলা এবং ১০ বছরের কম বয়সী শিশুদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধ করতে সামাজিক দূরত্ব এবং অন্যান্য ব্যবস্থা বজায় রাখতেও বলা হয়। আনলক ১-র প্রথম পর্যায়ে ধর্মীয় স্থান, মল, হোটেল এবং ব্যক্তিগত অফিসগুলিকে পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়।

নির্দেশিকা অনুযায়ী, মন্দিরে প্রতিমা স্পর্শ করতে নিষেধ করা হয়েছে। মন্ত্রক জানিয়েছে সকলকে যথাসম্ভব সর্বনিম্ন ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। সারাদেশে ধর্মীয় স্থানে ফেস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ভক্তদের কাশি বা হাঁচি দেওয়ার সময় কারও মুখ এবং নাক ঢাকার অভ্যাস কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে। মন্দির প্রাঙ্গণে কেবল তাত্পর্যপূর্ণ ব্যক্তিকেই অনুমতি দেওয়া হবে। দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ এবং প্রস্থান আলাদাভাবে পরিচালনার মাধ্যমে করা হবে। এই জায়গাগুলিতে বড় সমাবেশ করাও নিষিদ্ধ। আরও পড়ুন, চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জির মৃত্যুতে শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

এদিকে, রেস্তোরাঁগুলি পরের সপ্তাহ থেকে কনটেনমেন্ট জোন ছাড়া খোলার জন্য, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বলা হয়েছে। কোভিড -১৯ ছড়িয়ে পড়া রুখতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বলা হয়েছে। বৃহস্পতিবার সরকার কর্তৃক কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এসওপি অনুসারে, কর্মীদের অনুমতি দেওয়া হবে এবং প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক স্বাস্থ্যকরন - স্যানিটাইজার ব্যবহার এবং তাপমাত্রা মাপার ব্যবস্থা থাকবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (এমএইচএ) শনিবার কনটেনমেন্ট জোনগুলির বাইরে সমস্তকিছু পুনরায় খোলার জন্য নির্দেশিকা জারি করেছে। আনলক -১ এ পুনরায় সবকিছু খোলার একটাই কারণ অর্থনীতি চাঙ্গা করা। তবে কনটেন্টমেন্ট জোনের মধ্যে থাকা বিধিনিষেধগুলি একই থাকবে। স্বাস্থ্যমন্ত্রক এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সমস্ত কার্যক্রম কনটেনমেন্ট জোনের বাইরে পর্যায়ক্রমে শিথিল করা হবে।