Basu Chatterjee Death: চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জির মৃত্যুতে শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৪ জুন: চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জির (Basu Chatterjee) মৃত্যুতে শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)৷ মোদি লিখলেন, বাসু চ্য়াটার্জির পরিচালিত ছবি বরাবরই মানুষের হৃদয় ছুঁয়ে গেছে৷ টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, "বাসু চ্যটার্জির মৃত্যুর খবর পেয়ে দুঃখ পেলাম৷ ওঁর কাজ দুর্দান্ত ও সংবেদনশীল৷ বরাবর মানুষের হৃদয়ে ছুঁয়ে যায়৷ মানুষের জীবনের লড়াই, কঠিন ও সরল আবেগগুলির মিশেল ফুটে ওঠে ওঁর সিনেমায়৷ প্রবীণ পরিচালকের প্রয়াণে তাঁর পরিবার ও ভক্তদের প্রতি সমব্যথী৷ ওম শান্তি৷"

বার্ধক্যজনিত অসুস্থতা দীর্ঘ দিন ধরেই ভুগছিলেন বাসু চ্যাটার্জি। বৃহস্পতিবার মুম্বইয়ের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯৩ বছর। ১৯২৭ সালের ১০ জানুয়ারি রাজস্থানের আজমের শহরে জন্মগ্রহণ করেন বাসু চ্যাটার্জি। প্রথম জীবনে মুম্বই থেকে প্রকাশিত একটি সাপ্তাহিক ট্যাবলয়েডে কার্টুনিস্ট হিসেবে তাঁর কর্মজীবন শুরু হয়। ছোটি সি বাত, রজনীগন্ধা, বাতো বাতো মেইন, এক রূকা হুয়া ফয়সালা এবং চামেলি কি শাদি-র মতো চলচ্চিত্র পরিচালনার জন্য তিনি বিখ্যাত হয়েছিলেন। আরও পড়ুন: Basu Chatterjee: বাসু চ্যাটার্জির প্রয়াণে টুইটারে শোকজ্ঞাপন, দেখে নিন কে কী বললেন

তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। টুইটে তিনি লেখেন, "কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জির প্রয়াণে দুঃখিত। তিনি আমাদের 'ছোট সি বাত', 'রজনীগন্ধা', 'ব্যোমকেশ বক্সী', 'রজনী'-র মতো চলচ্চিত্র উপহার দিয়েছিলেন। তাঁর পরিবার, বন্ধু, অনুরাগী এবং বিনোদন জগতের শুভান্যুধায়ীদের প্রতি সমবেদনা।"