Google Year in Search 2019 India List:  লোকসভা নির্বাচন থেকে ৩৭০ ধারা, রানু মণ্ডল থেকে চন্দ্রযান-২, এক ঝলকে দেখে নিন ২০১৯-এ গুগলের সার্চ ইঞ্জিনের সেরা দশ
গুগলের আনাচে কানাচে (Photo Credits: File Image)

ইন্টারনেট ছাড়া আজ এক পা-ও এগোনো সম্ভব নয়। আর তথ্যের দুনিয়ায় গুগল-কেই যে টেক স্যাভিরা পরম বন্ধু মনে করে তাতে কোনও সন্দেহ নেই। কোনও তথ্য নিয়ে সামান্যতম সন্দেহ মনে উঁকি মারলেই আমরা আগেভাগে গুগল করে দেখে নিই। সত্যতা যাচাই করে নিই। আমরা যেহেতু ২০১৯-এর একেবারে প্রান্ত লগ্নে চলে এসেছি, তাইতো সার্চ ইঞ্জিন (search engine) গুগলে গিয়ে একবার ফিরে দেখতেই হয় গোটাবছর ধরে ঠিক কোন কোন বিষয়গুলির খোঁজখবর করতে গুগলকে (Google Trends) কাজে লাগানো হয়েছে। গান, সিনেমা, খেলা বিভিন্ন বড়মাপের অনুষ্ঠান সবমিলিয়ে চলতি বছরের ভারত থেকে গুগলের সার্চ ইঞ্জিনে সবথেকে তোলপাড় করা ১০টি বিষয় এখানে আলোচিত হল।

বলা বাহুল্য, ২০১৯ লোকসভা নির্বাচন সম্পর্কিত খবরাখবর জানতে গুগলকে সবথেকে বেশি কাজে লাগিয়েছে ভারতীয়রা। এরপর চন্দ্রযান-২, বলিউড মুভি জোকার, কবির সিং, মার্ভেলের মতো সিনেমাও রয়েছে তালিকায়। এছাড়া ৩৭০ ধারা, এনআইআইটি-র ফলাফল ও প্রধানমন্ত্রী কিষণা যোজনা। ভোটার তালিকায় কীভাবে নিজের নাম খুঁজে পাওয়া যাবে থেকে শুরু করে আধার প্যান কীকরে লিংক করাতে হবে। সবই আছে সার্চের তালিকায়। কেউ কেউ নাচের ক্লাসের সন্ধান করেছেন। কেু আবার কাছের কোন মাল্টিপ্লেক্সে কবির সিং চলচে নিয়ার মি বলে তা-ও খুঁজে পেতে চেয়েছেন গুগলের জানলায়। বাড়ির কাছে পার্লার থেকে স্যাঁলো, শাড়ির দোকান থেকে রেস্টুরেন্ট গুগলের নিয়ার মি তালিকা এভাবেই বছর ভর ভরে থেকেছে।

বাদ যাননি বালাকোট অভিযানের নায়ক অভিনন্দন বর্তামনও। সম্প্রতি হাসপাতাল থেকে সুস্ত হয়ে বাড়ি ফিরেছেন লতা মঙ্গেশকর। সুর সম্রাজ্ঞী সম্পর্কে বিশদে জানতে সেই একমাত্র ত্রাতার ভূমিকায় হাজির সার্চ ইঞ্জিন গুগল। ই-সিগারেট থেকে শুরু করে হাউডি মোদি একেবারে শেষে এসে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন। বাদ যাননি ভিকি কৌশল, যুবরাজ সিং বা এখনও ট্রেন্ডিং রানু মণ্ডল। এভাবেই গুগল সার্চে নিজেকে সবসময় আপডেট রাখছে আগামীর ভারত।