NEET and JEE Main 2020: নিট ও জেইই ২০২০ স্থগিতের আবেদন নাকচ করল সুপ্রিমকোর্ট, সেপ্টেম্বরেই হবে পরীক্ষা
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৭ অগস্ট: সোমবার সুপ্রিমকোর্ট (Supreme Court) নিট (NEET) ও জেইই  (JEE) পরীক্ষা ২০২০ স্থগিতের আবেদন নাকচ করে দেয়। বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ জানায়, করোনা থাকলেও “জীবন চালাতে হবে” এবং আদালত তাতে হস্তক্ষেপ করে শিক্ষার্থীদের কেরিয়ারকে বিপদে ফেলতে পারে না। তাই সেপ্টেম্বরে জেইই ও নিট পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ জানায়, "জীবন এভাবে থমকে থাকতে পারে না। আমাদের সুরক্ষাবিধি মেনে এগিয়ে যেতে হবে। ছাত্রছাত্রীরা একবছর নষ্ট করতে কি তৈরি? এখন তো আদালতেও উপস্থিত থেকে আইনজীবীরা কাজ করছেন। আপনি চান পরীক্ষা পিছিয়ে দেওয়া হোক? পরীক্ষা পিছিয়ে দেওয়া দেশের জন্য ক্ষতি।" পরীক্ষার অনির্দিষ্টকালের জন্য মুলতবি চাইছে না বেঞ্চ। তবে বেঞ্চ এই মামলায় কোনও যোগ্যতা খুঁজে পায়নি। আদালত স্থগিতের আবেদন নাকচ করার পরে আদালত তফসিল অনুসারে এনইইটি এবং জেইই হওয়া উচিত বলে আরেকটি আবেদন আবেদনকারীর দ্বারা প্রত্যাহার করা হয়। আরও পড়ুন, করোনাভাইরাসের থাবা, প্রয়াত এগরার তৃণমূল বিধায়ক সমরেশ দাস

এই মাসের শুরুর দিকে, কোভিড -১৯ মহামারী স্বাভাবিক হওয়ার কারণে পরিস্থিতি অবধি জেই এবং এনইইটি ২০২০ পরীক্ষা স্থগিত চেয়ে ১১ টি রাজ্যের অন্তর্ভুক্ত ১১ জন শিক্ষার্থী সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়। সেপ্টেম্বরে জেইই ও এনইইটি প্রবেশিকা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এনটিএ কর্তৃক বিজ্ঞপ্তি অনুসারে, জেইই (মেইন) ২০২০ সালের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১-৬ সেপ্টেম্বর, আর নিট-ইউজি ২০২০ পরীক্ষা ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।