JEE Main Exam: আরও আঞ্চলিক ভাষায় জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা নেওয়া হবে, ঘোষণা শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালের
কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২২ অক্টোবর: আরও আঞ্চলিক ভাষায় জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা (JEE Main Exam) নেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আজকের এই সিদ্ধান্তের কথা টুইট করে জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Education Minister Ramesh Pokhriyal)। তিনি বলেন, "জাতীয় শিক্ষা নীতির ২০২০-র ভিশনের সাথে সামঞ্জস্য রেখে, জেইই (মেন) জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (জেএবি) আরও আঞ্চলিক ভাষায় জেই (মেন) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।"

তিনি আরও লেখেন, "আঞ্চলিক ভাষায়ও পরীক্ষা নেওয়া হবে যেখানে স্টেট ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে একটি পরীক্ষার (আঞ্চলিক ভাষায় পরিচালিত) ভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্যগুলির রাষ্ট্রভাষাও এর অধীনে অন্তর্ভুক্ত করা হবে।" আরও পড়ুন: IT Ministry Letter To Twitter CEO Jack Dorsey: লেহ-কে চিনে দেখানোয় টুইটারের সিইও জ্যাক ডরসিকে চিঠি কেন্দ্রের

শিক্ষামন্ত্রী জানান, এই সিদ্ধান্তের সুদূরপ্রসারী প্রভাব রয়েছে। কারণ মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজি উল্লেখ করেছেন যে পিআইএসএ পরীক্ষার শীর্ষস্থানীয় দেশগুলি মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম হিসাবে ব্যবহার করে। তাই এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের প্রশ্নগুলি আরও ভালো করে বুঝতে এবং আরও স্কোর করতে সহায়তা করবে।